১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জগন্নাথপুর-দিরাই সড়কে ব্রিজ আছে রাস্তা নেই

সুনামগঞ্জের জগন্নাথপুর-দিরাই সড়কের ব্রিজ : নয়া দিগন্ত -

সুনামগঞ্জের জগন্নাথপুর ও দিরাই উপজেলাবাসীর যোগাযোগের একমাত্র ব্রিজটি অযতœ-অবহেলায় পড়ে আছে। ব্রিজের দুই পাশের অ্যাপ্রোচে রাস্তা না থাকায় ভোগান্তির শিকার হচ্ছেন এ দুই উপজেলার জনগণ। যদিও প্রতি বছর হেমন্ত মওসুমে ব্রিজের দুই পাশের অ্যাপ্রোচে সামান্য মাটি ভরাট করা হলেও বর্ষা মওসুমে নলুয়ার হাওরের পানির ঢেউয়ে মাটিগুলো সরে যায়।
সরজমিনে স্থানীয়রা জানান, জগন্নাথপুর উপজেলা সদর থেকে চিলাউড়া বাজার পর্যন্ত রাস্তা রয়েছে। তবে ১৯৯৬ সালে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মরহুম আবদুস সামাদ আজাদের উদ্যোগে জগন্নাথপুর ও দিরাইবাসীর যোগাযোগের জন্য এ রাস্তার পাশে থাকা কবিরপুর থেকে নলুয়ার হাওরের মধ্যস্থান দিয়ে উপজেলার শেষ সীমান্ত ভুরাখালী পর্যন্ত ১০ কিলোমিটার একটি ডুবন্ত রাস্তা নির্মাণ হয়। সে সময় ভুরাখালী বাজারের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত কামারখালী নদীর ওপর একটি ব্রিজ নির্মাণের উদ্যোগ নিলেও সামাদ আজাদের মৃত্যুর পর তা বাস্তবায়ন হয়নি। ২০১৬ সালে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্তের উদ্যোগে এ নদীতে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণ হয়।
এ দিকে-দিরাই উপজেলা সদর থেকে প্রায় ১৪ কিলোমিটার রাস্তা এ ব্রিজে এসে সংযোগ হয়েছে। শুধু ব্রিজের দুই পাশে মাত্র কয়েক শত মিটার রাস্তা না থাকায় ব্রিজটি অযতœ অবহেলায় পড়ে আছে। হেমন্ত মওসুমে মাটির রাস্তা দিয়ে এবং ব্রিজের দুই পাশের অ্যাপ্রোচে সামান্য মাটি ভরাট করে কোনো রকমে চলাচলের ব্যবস্থা করে দেয়া হয়। বর্ষা হলেই মাটিগুলো নলুয়ার হাওরের অথই ঢেউয়ে পানিতে তলিয়ে চলে যায়। যে কারণে প্রতি বছর ব্রিজের অ্যাপ্রোচে মাটি ভরাট করা হলেও কাজে আসছে না।
এ ব্যাপারে চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য রনধীর কান্তি দাস (রান্টু) ও উপজেলা হাওর উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান বলেন, ব্রিজের দুই পাশে রাস্তা না থাকায় ব্রিজটি অযতœ-অবহেলায় পড়ে আছে। এতে দুই উপজেলার জনগণের ভোগান্তি চরমে পৌঁছেছে।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) গোলাম সারোয়ার বলেন, কবিরপুর থেকে ভুরাখালী পর্যন্ত রাস্তাটি আমরা নির্মাণ করলেও ব্রিজটি নির্মাণ করেছে দিরাই এলজিইডি। তবে আমাদের রাস্তা থেকে ব্রিজ পর্যন্ত মাত্র ৩০০ মিটার বাকি থাকা রাস্তার কাজ আগামীতে শেষ করা হবে। দিরাই উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো: ইফতেখার হোসেন বলেন, অচিরেই ব্রিজ থেকে আমাদের দিরাই অংশের কাজ করা হবে।

 


আরো সংবাদ



premium cement