২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চাটমোহরে গবাদিপশু চুরি রোধে রাত জেগে পাহারা

গবাদিপশু চুরি রোধে চাটমোহরের বালুদিয়ার গ্রামবাসীর পাহারা : নয়া দিগন্ত -

গবাদিপশু চুরির ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় চাটমোহরের পশু মালিকেরা নির্ঘুম রাত কাটাচ্ছেন। কোনো কোনো গ্রামে গ্রামবাসী রাত জেগে দলবদ্ধ হয়ে পাহাড়াও দিচ্ছেন। চলতি মাসে চারটি গবাদিপশু চুরির ঘটনায় কৃষক ও খামারিদের মধ্যে চোর আতঙ্ক বিরাজ করছে। প্রশাসন চুরি হওয়া গবাদিপশু উদ্ধার বা চোর শনাক্ত করতে না পারায় হতাশায় ভুগছেন পশু মালিকেরা।
সরেজমিন গত শুক্রবার রাত ১০টার দিকে উপজেলার মূলগ্রাম ইউনিয়নের বালুদিয়ার গ্রামে গেলে দেখা যায়, নিজেদের গবাদিপশু চুরি রোধে তীব্র শীত উপেক্ষা করে এ গ্রামের মানুষ দলবদ্ধ হয়ে লাঠি হাতে গ্রাম পাহাড়া দিচ্ছেন। অনেকে জানান, বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে ঋণ করে তারা গরু পালন করছেন। গরু চুরি হয়ে গেলে তাদের অনেক ক্ষতি হয়ে যাবে। যারা বাণিজ্যিকভাবে গবাদিপশুর খামার করে জীবিকা নির্বাহ করছেন তাদের অনেক লোকসান হবে।
বাবুল আক্তার জানান, গত এক সপ্তাহ ধরে আমাদের গ্রামের আশপাশে ও উপজেলার বিভিন্ন এলাকায় যেভাবে গরু চুরি হচ্ছে তাতে আমাদের গ্রামে যাদের গরু আছে আমরা সবাই আতঙ্কিত। তাই বাধ্য হয়ে গ্রামের সবাই এক হয়ে প্রতি রাতে পালা করে সারা রাত গ্রামে পাহারা দিচ্ছি। প্রতি রাতে ৩২ জনের দল আটজন করে চার ভাগে ভাগ হয়ে গ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান নিয়ে পাহারা দিচ্ছি।
উল্লেখ্য, গত বুধবার ভোরে মহিষ চোর ধরার সময় উপজেলার রামনগর ঘাটে রব্বান আলী (৬০) নামে এক ব্যক্তি চোরদের কাভার্ড ভ্যানের চাপায় নিহত হন। এ সময় চোরচক্র চড়ইকোল এলাকা থেকে মহিষ চুরি করে পালিয়ে যায়। এর আগে মূলগ্রাম ইউনিয়নের মহরমখালী গ্রামের জালাল উদ্দিনের তিনটি গরু, মথুরাপুর ইউনিয়নের গোয়ালবাড়ি গ্রাম থেকে কয়েকটি, ভাদ্রা গ্রাম থেকে তিনটি গরু ও ফৈলজানা ইউনিয়নের মেঘারপাড়া গ্রাম থেকে দু’টি মহিষ চুরির ঘটনা ঘটে। এসব ঘটনা পুলিশকে জানানো হলেও এখন পর্যন্ত কোনো সফলতা নেই।
এ ব্যাপারে সহকারী পুলিশ সুপার (চাটমোহর সার্কেল) এস এ এম ফজল-ই-খুদা জানান, পশু চুরির ঘটনা বেড়ে যাওয়ায় পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। চাটমোহর বড় এলাকা হওয়ায় একসাথে সব এলাকা টহল দেয়া সম্ভব হয় না। পুলিশের পাশাপাশি গ্রামের মানুষেরা এই চুরি প্রতিরোধে যদি এগিয়ে আসে অবশ্যই পরে আর চুরির ঘটনা ঘটবে না। চোরচক্রকে ধরতে আমরা তৎপর আছি।


আরো সংবাদ



premium cement