২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পঞ্চগড়ে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

-

গ্রামবাংলার হারানো ঐতিহ্য ধরে রাখতে পঞ্চগড়ের দেবীগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। গত শুক্রবার বিকেলে উপজেলার পামুলি ইউনিয়নের খোঁচাবাড়ী স্কুল মাঠে খোঁচাবাড়ী সমন্বয় কমিটি ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় পঞ্চগড়ের বিভিন্ন এলাকা ছাড়াও, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও ঠাকুরগাঁওসহ বিভিন্ন জেলা থেকে ২৪ জন প্রতিযোগী তাদের ঘোড়া নিয়ে তিনটি গ্রুপে প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতা উপভোগ করতে খেলার মাঠে হাজার হাজার মানুষের ঢল নামে।
সূত্রে প্রকাশ, গ্রামবাংলার প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষকে নির্মল আনন্দ প্রদানে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতা। ঘোড়ার দৌড় দেখতে প্রতিযোগিতার আগের দিনই স্থানীয়দের বাড়ি ভরে যায় আত্মীয়-স্বজনে। সকাল থেকে হাজার হাজার নারী পুরুষসহ বিভিন্ন বয়সী শিশু মাঠে জড়ো হতে থাকে। জেলার বিভিন্ন এলাকা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকেও কয়েক হাজার দর্শক আসেন ঘোড়দৌড় দেখতে। হাজার হাজার দর্শকে কানায় কানায় ভরে যায় খোঁচাবাড়ী স্কুল মাঠ।
ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসনাত জামান চৌধুরী জজ। দর্শকের মুহুর্মুহু করতালি আর চিৎকারে অন্যরকম আনন্দ বয়ে যায় প্রতিযোগিতার মাঠ। প্রতিযোগিতায় ৪০০ মিটার ব্যাসার্ধের গোলাকার বৃত্তে দ্রুত গতিতে ১০ পাক দিয়ে এ গ্রুপে প্রথম হন নীলফামারি জেলার ডোমার উপজেলার আব্দুল কাফি, বি গ্রুপে একই এলাকার জাহিদুল ইসলাম এবং সি গ্রুপে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী মমিনুল ইসলাম প্রথম স্থান অধিকার করে। প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
দেবীগঞ্জ উপজেলার পামুলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে হায়দার বলেন, ঐতিহ্যবাহী এই খেলাটি ধরে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল