২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাজারহাটের হাটবাজারগুলোতে অতিরিক্ত টোল আদায়

ক্রেতা বিক্রেতারা হয়রানির শিকার
-

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার হাটবাজারগুলোতে নিয়মনীতির তোয়াক্কা না করে অতিরিক্ত টোল আদায় করা হচ্ছে। খাজনা আদায়ের তালিকা নেই উপজেলার কোনো হাটবাজারে। ফলে হয়রানি ও আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ক্রেতা-বিক্রেতারা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলা ১৪২৫ সনে সরকার নির্ধারিত তালিকা অনুযায়ী মুদি দোকানপ্রতি ছোট ৫.৫০, বড় ৭.৭০, গোশত দোকানপ্রতি ১৩.২০ টাকা, ধানের মণপ্রতি ৩.৩০ টাকা, ধানের গরুর গাড়িপ্রতি ১২.১০, চাউল, আটা ও গম মণপ্রতি ৪.৪০, পাট প্রতি মণ ৫.৫০, পিয়াজ, রসুন, আদা মণপ্রতি ৫.৫০, রবি শস্য মণপ্রতি ৫.৫০, মুড়ি-মুড়কি, বাদাম, চানাচুর মণপ্রতি ৪.৪০, হাঁস-মুরগি প্রতিটি ৩.৩০, মাছ মণপ্রতি ১১, মাছ দোকানপ্রতি ৫.৫০, মুদির দোকানপ্রতি (বড়) বাইরে ৭.৭০, ছোট ৫.৫০, কাপড়ের দোকান চালাঘর ১১ টাকা, বাইরে দোকানপ্রতি ৭.৭০, হাঁড়ি-পাতিল দোকান ৫.৫০, বাঁশপ্রতি ২.২০ টাকা হারে বিক্রেতাকে টোল দেয়ার বিধান করা হয়েছে। এমনিভাবে অন্যান্য দ্রব্যের ক্ষেত্রেও টোল হার নির্ধারণ করা রয়েছে। তবে সরকার নির্ধারিত টোল হারের তোয়াক্কা করছেন না রাজারহাট উপজেলার কোনো হাটবাজার ইজারাদাররা।
ইজারার শর্ত অনুযায়ী হাটবাজারের জনবহুল এলাকায় বিভিন্ন দ্রব্যসামগ্রীর টোল হার সংবলিত তালিকা টাঙানোর বিধান থাকলেও কোনো হাটবাজারেই তা টাঙানো হয়নি। ইজারাদাররা নিজ খরচে হাটবাজার পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার শর্তও মানছে না। বেশির ভাগ হাটগুলোতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে। পণ্যসামগ্রী বিক্রেতাকে টোল আদায়ের সময় রসিদ দেয়ার বাধ্যবাধকতা থাকলেও রসিদ দেয়া হয় না। গরু-ছাগল বিক্রির ক্ষেত্রে রসিদ দেয়া হলেও রসিদে আদায় করা টোলের পরিমাণ লেখা হচ্ছে না।
সরেজমিন দেখা গেছে, দ্রব্য বেচাকেনার ক্ষেত্রে সরকার নির্ধারিত টোলের চেয়ে দ্বিগুণ থেকে ৩৭ গুণ পর্যন্ত বেশি আদায় করা হচ্ছে। ১৪২৫ বাংলা সনে কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্ধারণ করা টোল রেটের তালিকায় দেখা যায়, গরু-মহিষের গোশত বিক্রেতা প্রতি দোকান ভাড়া ১৩.২০ টাকা নির্ধারণ করা হয়েছে, অথচ হাটবাজারগুলোতে ইজারাদাররা নিজেদের খেয়ালখুশি মতো টোল আদায় করছেন।
রাজারহাট বাজারে গরুর গোশত বিক্রেতা ফজলুল হক জানান, প্রতিদিন গরু জবাই হলেই ৫০০ টাকা ইজারাদারকে টোল দিতে হয়। কসাই হাবিল ও বাহার উদ্দিনসহ অন্যরাও দিনে ৫০০ টাকা হারে টোল দেয়ার কথা জানান। তবে তাদের কোনো মানি রসিদ দেয়া হয় না বলে জানান তারা। সিংগারডাবরী হাটে এই টোল হার অর্ধেক। ওই হাটের গরুর গোশত বিক্রেতা এরশাদ জানান, তিনিসহ অন্যদের এই হাটে প্রতিদিন গরু জবাই করলেই ৩০০ টাকা হারে টোল দিতে হয়।
রাজারহাট বাজারের চটি দোকানে সবজি ব্যবসায়ী শহিদুল, আবদুল কাদের, মোহাম্মদসহ আরো অনেক দোকানি জানান, তারা প্রতি চটি দোকানের জন্য দিন ২০ টাকা হারে টোল দেন।
ইজারা নীতিমালা অনুযায়ী গরু, ছাগল, মহিষ, ভেড়া, ঘোড়াজাতীয় পশু বিক্রির ক্ষেত্রে শুধুমাত্র ক্রেতার কাছ থেকে খাজনা আদায়ের নিয়ম থাকলেও উপজেলার হাটবাজারগুলোতে ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে খাজনা আদায় করা হচ্ছে। হারও দ্বিগুণ-তিনগুণ পর্যন্ত।
সিংগারডাবরী হাটে উপজেলার দুর্গারাম গ্রামের গরু বিক্রেতা ফারাজ মিয়া জানান, তিনি একটি বলদ গরু বিক্রি করে ১০০ টাকা খাজনা দিয়েছেন। ওই গরুর ক্রেতা চাঁন মিয়া ইজারা দিয়েছেন ৩০০ টাকা। মেকুরটারী গ্রামের আবু সাইদ ১৮ হাজার টাকার গরু কিনে খাজনা দিয়েছেন ৩০০ টাকা, গরুর ক্রেতা সুলতান বাহাদুর গ্রামের দেলোয়ার খাজনা দিয়েছেন ১০০ টাকা।
এ বিষয়ে সিংগারডাবরী হাটের ইজারাদার রেজাউল করিম রতন বলেন, সিংগারডাবরী হাটে শুধুমাত্র ৪১ শতাংশ জমিতে স্থান সঙ্কুলান না হওয়ার কারণে ভাড়া জায়গায় হাট চালাতে হচ্ছে। এতে ভাড়ার টাকা তুলতে টোল কিছুটা বেশি আদায় করা হয়।
নাজিমখাঁন হাটের ইজারাদার হামিদুল ইসলাম পাটোয়ারী বলেন, গরু-ছাগলের টোল একজনের কাছ থেকে গ্রহণ করলে বেশি মনে হয়। তাই কমবেশি করে ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে আদায় করা হয়।
রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল হক প্রধান বলেন, বিষয়টা জানা ছিল না, প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল