২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঝুলে আছে মিরসরাই বিসিক শিল্প নগরীর প্লট বরাদ্দ

মিরসরাই শিল্প নগরীর মূল সড়ক :নয়া দিগন্ত -

একের পর এক জটিলতায় আটকে আছে মিরসরাই বিসিক শিল্প নগরীর পথচলা। নানা সঙ্কট কাটিয়ে প্লট নির্মাণ, বৈদ্যুতিক লাইনসহ অবকাঠামোগত স্থাপনা নির্মাণের পরও আলোর মুখ দেখছে না প্রকল্পটি। প্রায় এক বছর আগে উদ্বোধনের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হলেও এখনো ঝুলে আছে প্লট বরাদ্দসহ নানা প্রক্রিয়া। কবে নাগাদ এসব জটিলতা কাটবে এরও কোনো সুস্পষ্ট ধারণা নেই বিসিক কর্তৃপক্ষের।
জানা যায়, ২০০৯ সালে মিরসরাইয়ে বিসিক শিল্প নগরী বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়। পরবর্তী সময়ে মিরসরাই পৌরসভার পূর্ব মঘাদিয়া মৌজায় তালবাড়িয়া রেলস্টেশন এলাকায় জায়গা নির্ধারণ করে ২০১০-২০১১ অর্থবছরে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করা হয়। প্রকল্পের জন্য ১৫ দশমিক ৩২ একর জমির অধিগ্রহণ করে মাটি ভরাট কাজও শুরু করা হয়। প্রথম অবস্থায় প্রকল্প বাস্তবায়নের জন্য ২৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয় ধরা হয়। পরে তা বাড়িয়ে ২৯ কোটি ৯৫ লাখ টাকা করা হয়। ২০১৩ সালের শেষ দিকে প্রকল্প কাজ শেষ হওয়ার কথা ছিল।
সর্বশেষ ২০১৭ সালের শেষ দিকে মিরসরাই বিসিক শিল্প নগরীর সামগ্রিক প্রস্তুতি শেষ হলেও এখনো প্লট বরাদ্দই দিতে পরেনি বিসিক কর্তৃপক্ষ।
বিসিক চট্টগ্রামের ডেপুটি জেনারেল ম্যানেজার এ টি এম হামিদুল হক চৌধুরী জানান, প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ায় পিসিআর (প্রজেক্ট রিপোর্ট) মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। মিরসরাই প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) কৃষ্ণকুমার আচার্য ইতোমধ্যে অবসর গ্রহণ করেছেন। শিল্প নগরী কর্মকর্তা শ্যামলী সাহাকে এই প্রকল্পের দায়িত্ব দেয়া হয়েছে।
হামিদুল হক চৌধুরী বলেন, এই প্রকল্পে এ ক্যাটাগরি ২৭টি, বি ক্যাটাগরিতে ৩৩টি, এস টাইপ ক্যাটাগরিতে ২৮টিসহ মোট ৮৮টি প্লট রয়েছে। এসব প্লট বরাদ্দ পেতে প্রায় ১০০টি আবেদন রয়েছে। কবে নাগাদ প্লট বরাদ্দ দেয়া হবে এ বিষয়ে তিনি স্পষ্ট করে কিছু বলতে পারেননি।
বিসিকের প্রকৌশলী আবদুল কাদের জানান, মিরসরাই প্রকল্পে বিদ্যুতের লাইন স্থাপন হয়েছে অনেক আগে। এখন পর্যন্ত সংযোগ দেয়া যায়নি।
এ দিকে নানা জটিলতায় ১০ বছরেও এই প্রকল্প আলোর মুখ না দেখায় হতাশা ব্যক্ত করেছেন বিসিক শিল্প নগরীতে প্লট পেতে আগ্রহীরা। নাম প্রকাশ না করার শর্তে প্লট বরাদ্দ পেতে একাধিক আবেদনকারী জানান, শুরু থেকেই নানা প্রকার রশি টানাটানির কারণে এই প্রকল্পের কাজ বাধাগ্রস্ত হয়। সরকার যেখানে শিল্প কারখানা স্থাপনে জোর দিচ্ছে সেখানে এই প্রকল্পটি কেন বার বার হোঁচট খাবে বোধগম্য নয়। তাদের দাবি আমলাতান্ত্রিক জটিলতার অবসান ঘটিয়ে প্লট বরাদ্দের মাধ্যমে যাতে এই প্রকল্পটিকে আলোর পথে নিয়ে আসে বিসিক কর্তৃপক্ষ।

 


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল