২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচারে প্রার্থীরা

নৌকার আদলে তৈরি গাড়িতে চড়ে প্রচার শুরু করেন ওয়ার্কার্স পার্টির নেতা ও রাজশাহী-২ আসনে ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা :নয়া দিগন্ত -

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি আসনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। গত সোমবার সকাল ১০টা থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন রাজশাহী রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের।
প্রতীক পেয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে প্রচার শুরু করেন অনেকেই। এছাড়া প্রতীক পাওয়ার সাথে সাথে পোস্টার টাঙানোর হিড়িক পড়ে যায় নগরীজুড়ে। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় মূল দলের প্রার্থীরা আগে থেকেই পোস্টার ছাপিয়ে রেখেছিলেন। আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দের পর পরই প্রার্থীদের সাদা-কালো নির্বাচনী পোস্টারে মহানগরী ছেয়ে গেছে।
রাজশাহীর হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে ধানের শীষ প্রতীক পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক। এ আসনে নৌকা প্রতীক পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি।
রাজশাহী-২ (সদর) আসনে ধানের শীষ প্রতীক পেয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, সাবেক মেয়র ও সাবেক এমপি মিজানুর রহমান মিনু। আর ওয়ার্কার্স পার্টির নেতা ও ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা এমপি পেয়েছেন নৌকা প্রতীক।
রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে বিএনপির শফিকুল হক মিলন ধানের শীষ প্রতীক পেয়েছেন। আর আওয়ামী লীগের আয়েন উদ্দিন এমপি নৌকা প্রতীক পেয়েছেন।
রাজশাহী-৪ (বাগমারা) আসনে বিএনপির সাবেক এমপি আবু হেনা ধানের শীষ প্রতীক পেয়েছেন। আর আওয়ামী লীগের প্রকৌশলী এনামুল হক এমপি নৌকা প্রতীক পেয়েছেন।
রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির সাবেক এমপি নাদিম মোস্তফা ধানের শীষ প্রতীক পেয়েছেন। আর আওয়ামী লীগের ডা: মনসুর রহমান পেয়েছেন নৌকা প্রতীক।
রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কারাবন্দী আবু সাঈদ চাঁদ ধানের শীষ প্রতীক পেয়েছেন। আর আওয়ামী লীগের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি পেয়েছেন নৌকা প্রতীক। এছাড়া রাজশাহীর ছয়টি আসনে ইসলামী আন্দোলনের ছয়জন প্রার্থী পেয়েছেন হাত পাখা প্রতীক।
রাজশাহীর সদর আসনের ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা এমপি নিজে গিয়ে প্রতীক সংগ্রহ করেন। এ সময় তার সাথে ছিলেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনসহ আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ মহাজোটের নেতাকর্মীরা। প্রতীক নিয়ে জেলা প্রশাসনের সামনে থেকে তারা প্রচার শুরু করেন। এ ছাড়া অন্য আসনগুলোতে বিভিন্ন দলের প্রার্থীরা ও তাদের পক্ষ থেকে নেতাকর্মীরা প্রচারণা শুরু করেছেন।
আর রাজশাহী-২ (সদর) ও রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে যথাক্রমে বিএনপির মিজানুর রহমান মিনু এবং শফিকুল হক মিলনের পক্ষে ধানের শীষ প্রতীক সংগ্রহ করেন মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। আর রাজশাহী-১ আসনে ধানের শীষের প্রতীক নিজে গ্রহণ করেন বিএনপির ব্যারিস্টার আমিনুল হক। এদিকে, রাজশাহী-২ (সদর) আসনে বিএনপির মিজানুর রহমান মিনু মঙ্গলবার সকাল থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নামবেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহীর ছয়টি আসনে এবার মোট ৬৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। তবে শেষ পর্যন্ত দাখিল করেন ৫৩ জন। যাচাই-বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তা ২৩ জনের মনোনয়নপত্র বাতিল করলে প্রার্থী থাকেন ৩০ জন। আর বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে ১৯ জন নির্বাচন কমিশনে আপিল করেন। সেখানে সাতজন প্রার্থিতা ফিরে পেলে মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৩৭ জন। তবে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন গত রোববার আটজন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। আর বিএনপির চূড়ান্ত প্রার্থীদের মনোনয়নপত্র জমা হলে বাদ পড়েন প্রাথমিক মনোনয়নপত্র জমা দেয়া আরো চারজন। ফলে এখন নির্বাচনের মাঠে প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকলেন ২৫ জন প্রার্থী।

 


আরো সংবাদ



premium cement
রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন আফ্রিদি গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী

সকল