২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাবুগঞ্জে একই পরিবারে তিন সন্তান প্রতিবন্ধী

-

বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের কুমারিয়ার পিঠ এলাকায় তিনজন প্রতিবন্ধী সন্তান নিয়ে কষ্টের জীবন অতিবাহিত করছেন সুলতান ও সেনোয়ারা দম্পতি।
সরেজমিন গেলে সুলতান সরদার ও তার স্ত্রী সেনোয়ারা বলেন, প্রায় ৩৮ বছর আগে তাদের বিয়ে হয়। নদীভাঙনে বাবুগঞ্জ থেকে বিচ্ছিন্ন কুমারিয়ার পিঠে সামান্য একটু জমির ওপর ঘরনির্মাণ করে বসবাস করছেন তারা। সংসারজীবনে প্রথমে তাদের একটি ছেলে সন্তান জন্ম হয়, যার চারটি হাত-পায়ে ছয়টি করে আঙ্গুল। নাম রাখা হয় ইউসুফ। তখন তারা বুঝতে পারেননি তাদের সন্তান প্রতিবন্ধী। তার বর্তমান বয়স ২১ বছর। তার পর তানজিলা বর্তমান (১৭), পারভিন (১৩) ও সিয়ামের (৯) জন্ম হয়। তাদের মধ্যে একমাত্র পারভিন সুস্থ। সে এখন সপ্তম শ্রেণীর ছাত্রী। বাকি তিনজনই জন্ম থেকে প্রতিবন্ধী।
বাবা সুলতান ও মা সেনোয়ারা বলেন, শারীরিকভাবে দেখতে তারা সুঠাম দেহের হলেও তিনজনই প্রতিবন্ধী। তারা বিবাহযোগ্য তানজিলাকে নিয়ে আছেন দুশ্চিন্তায়। প্রতিজনেরই প্রতিটি হাত-পায়ে ছয়টি করে আঙ্গুল। রয়েছে দৃষ্টিক্ষীণতা, কর্মঅক্ষম, চলাফেরা কিংবা কথাবার্তা স্বাভাবিক নয়। তারা খাওয়া-দাওয়াসহ কোনো কাজই সহায়তা ছাড়া করতে পারে না। সরকারি সহায়তা বলতে শুধু বড় ছেলে ইউসুফ প্রতিবন্ধী ভাতা পায়।
পাঁচ সদস্যের এ পরিবারটি চলছে ইটভাটাকে কেন্দ্র করে গড়ে উঠা ছোট একটি চায়ের দোকানের ওপর নির্ভর করে। তাদের ঘরসংলগ্ন ছোট্ট একটি চায়ের দোকান রয়েছে যেখানে স্বামী-স্ত্রী পরিচালনা করেন। দিন শেষে যা আয় হয় তা দিয়েই পাঁচজনের সংসার চলে অতি কষ্টে। তার ওপর স্কুলপড়–য়া পারভিনের লেখাপড়ার খরচ এবং পোশাক।
সুলতান বলেন, দুই সন্তানের জন্য উপজেলা চেয়ারম্যানের কাছে ধরনা দিয়েও কোনো লাভ হয়নি। তাই তারা সমাজের বিত্তবানদের কাছে সাহায্যের আবেদন জনিয়েছেন।
এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুল হাসিব বলেন, নিয়মানুযায়ী একই পরিবারে একজনের বেশি ভাতা প্রাপ্তির কোনো নিয়ম নেই। তবে এ ব্যাপারে তিনি উপজেলা মহিলা অধিদফতরের শরণাপন্ন হওয়ার পারামর্শ দেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত হাওলাদার প্রতিবন্ধী ভাতা প্রাপ্তির নিয়মের কথা উল্লেখ করে বলেন, পরবর্তীতে যদি সরকারি কোনো সাহায্য আসে সেখান থেকে যতটা সম্ভব সহযোগিতা করা হবে।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল