২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডাকাতিয়া নদীতে ড্রেজার দিয়ে বালু ও মাটি উত্তোলনের মহোৎসব

কুমিল্লার ডাকাতিয়া নদীর চিলপাড়া ব্রিজ এলাকায় ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন চলছে : নয়া দিগন্ত -

কুমিল্লার নাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম উপজেলার সীমারেখা খ্যাত ডাকাতিয়া নদীর চিলপাড়া ব্রিজ-সংলগ্ন অংশে ড্রেজার মেশিন দিয়ে বালু ও মাটি উত্তোলনের মহোৎসব চলছে। এসব বালু ও মাটি উত্তোলনে নেতৃত্ব দিচ্ছেন নাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম উপজেলার সরকারদলীয় নেতাকর্মীরা।
নদীর নাঙ্গলকোট অংশের চিলপাড়া ব্রিজ-সংলগ্ন পুঁটিজলা/লতিরতুপা সীমানায় একটি ড্রেজার কয়েক মাস ধরে বালু ও মাটি উত্তোলন করছে। এ ছাড়া আরেকটি ড্রেজার মেশিন নতুনভাবে স্থাপিত হয়েছে ব্রিজ-সংলগ্ন পুঁটিজলা-মন্তলী অংশে।
সরেজমিন জানা গেছে, দীর্ঘ দিন ধরে ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের ফলে আশপাশের জমিগুলোতেও ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। ক্ষতির আশঙ্কা থেকেই ইতঃপূর্বে স্থানীয় কয়েকজন বালু উত্তোলন বন্ধের জন্য চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন; কিন্তু কোনো কাজ হয়নি।
ডাকাতিয়া নদীতে ড্রেজার মেশিন দিয়ে অব্যাহত মাটি ও বালু উত্তোলনের সাথে জড়িত রয়েছে দুই উপজেলার সরকারদলীয় বেশ কয়েকজন নেতাকর্মী। জড়িতদের বেশির ভাগই চৌদ্দগ্রামের চিওড়া ইউনিয়নের চাপিরতলা ও চিলপাড়া গ্রামের যুবলীগ নেতা। বালু উত্তোলনের নেতৃত্বে রয়েছেনÑ চিলপাড়া গ্রামের গোলাম মাওলা শাহিন, নয়ন চৌধুরী, খোরশেদ আলম ও চাপিরতলা গ্রামের রিপন। বালু উত্তোলন করে তাদের অনেকে বিপুল অঙ্কের টাকা কামিয়েছেন। সরকারদলীয় প্রভাব বিস্তারের কারণে স্থানীয়রা কেউ সরাসরি প্রতিবাদ জানানোর সাহস পাচ্ছে না।
গতকাল সোমবার সকালে বেশ কয়েকজন সাংবাদিক এসব ড্রেজার মেশিনে বালু উত্তোলনের স্থান পরিদর্শন করেন। সাংবাদিকদের উপস্থিতি দেখে বালু ও মাটি উত্তোলনের সাথে জড়িতরা স্থান ত্যাগ করেন।
ড্রেজারের মালিক নাঙ্গলকোট উপজেলার ডালুয়া ইউনিয়নের পুঁটিজলা গ্রামের হুমায়ন মিয়া দীর্ঘ দিন ধরে তার ড্রেজার দিয়ে বালু ও মাটি উত্তোলনের বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানান, প্রশাসনিক ঝামেলার কারণে আজ সোমবার মেশিন বন্ধ রয়েছে।
এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপন দেবনাথ জানান, ডাকাতিয়া নদীর বেশ কয়েকটি অংশে ইতঃপূর্বেও ড্রেজার মেশিনের বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়েছে। চিলপাড়া ব্রিজ-সংলগ্ন অংশেও বালু উত্তোলনের ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব

সকল