২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শরীয়তপুরের ৩ আসনে বিএনপির মনোনয়ন যুদ্ধে ১৫ জন

-

শরীয়তপুরের তিনটি সংসদীয় আসনে বিএনপির তিনজন নারী নেত্রীসহ ১৫ জন মনোনয়ন যুদ্ধে নেমেছেন। গত বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ১৫ জন মনোনয়নপ্রত্যাশী তাদের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। তৃণমূলের নেতাকর্মীদের দাবি সঠিক মনোনয়নের ওপর নির্ভর করবে এ তিনটি আসনে বিএনপির ভবিষ্যৎ। বিএনপির মনোনয়ন বোর্ডের নেতৃবৃন্দের কাছে বর্তমানে মাঠে থাকা জেলা বিএনপির নেতৃত্বে আন্দোলন সংগ্রামে অংশগ্রহণকারী নেতাদের মনোনয়ন দেয়ার দাবি করেছেন তৃণমূলের অনেক নেতাকর্মীরা।
শরীয়তপুর-১ : এ আসনে বিগত দিনে বিএনপি দু’টি গ্রুপে বিভক্ত হয়ে পৃথকভাবে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করলেও নির্বাচনে এর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন অনেক নেতাকর্মী। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক নেতাকর্মী জানিয়েছেন, ভোটের মাঠে গ্রহণযোগ্য নেতাকে মনোনয়ন না দিলে এ আসনটিতে বিএনপির আশানুরূপ ফল পাবে না। এ আসনটি থেকে ১৯৭৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী বর্তমান জেলা বিএনপির সাধারণ সম্পাদক সরদার এ কে এম নাসির উদ্দিন কালু সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তৃতীয় ও চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে সরদার এ কে এম নাসির উদ্দিন কালু সংসদ সদস্য নির্বাচিত হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেতে সরদার এ কে এম নাসির উদ্দিন কালু দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং তিনিই এখান থেকে মনোনয়ন পাবেন বলে অনেক নেতাকর্মী দাবি করেছেন। এর পাশাপাশি মনোনয়ন পেতে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট তাহমিনা আরোঙ্গ, জেলা বিএনপির সহসভাপতি শাহ মো: আব্দুস সালাম, শরীয়তপুর সদর উপজেলা বিএনপির সভাপতি সিরাজুল হক মোল্যা, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, মাহবুব মোরশেদ টিপু মাদবর, মহিউদ্দিন বাদল, ইডেন কলেজের সাবেক সভানেত্রী ও বর্তমান ইতালি বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ফাহিমা আক্তার মুকুল ও বিএনপি নেতা অ্যাডভোকেট হেলাল উদ্দিন আকন্দ মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে একটি সূত্র দাবি করেছে, তাহমিনা আওরঙ্গ শরীয়তপুর-১ ও ৩ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করলেও শরীয়তপুর-৩ আসন থেকে তিনি জোড়ালোভাবে মনোনয়ন দাবি করবেন।
শরীয়তপুর-২ : এ আসনে বিএনপির মধ্যে বিগত দিনে নেতাকর্মীদের মধ্যে কিছু কোন্দল দেখা দিলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নে ঐক্যবদ্ধভাবে কাজ করার কথা ব্যক্ত করেছেন নড়িয়া ও সখিপুরের নেতাকর্মীরা। এ আসনটি স্বাধীনতার পর থেকে বেশির ভাগ সময় আওয়ামী লীগের দখলে ছিল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দখলে নিতে চায় বিএনপি। সে লক্ষ্যে নির্বাচনী এলাকায় কাজ করে যাচ্ছেন নেতাকর্মীরা। বিগত পদ্মার ভাঙনে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও শরীয়তপুর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান কিরণ। তিনি দলীয় নেতাকর্মীদের পাশাপাশি নির্বাচনী এলাকায় সাধারণ লোকজনকে সাহায্য সহযোগিতা করে আসছেন। নড়িয়া ও সখিপুরের একাধিক নেতাকর্মী জানান, কিরণ তার নির্বাচনী এলাকায় মামলা হামলার স্বীকার বিএনপি নেতাকর্মীদের সহযোগিতার পাশাপাশি তিনি শিক্ষা বিস্তারে অনন্য অবদান রেখেছেন। নেতাকর্মীদের বিপদে আপদে তাকেই সবসময় কাছে পাওয়া যায়। দলীয় ভোটারের বাইরেও এলাকার গণমানুষের সাথে তার নিবিড় সম্পর্ক রয়েছে। তিনি ২০০৮ সালের নির্বাচনে এ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে বিএনপির প্রার্থী হিসেবে সর্বোচ্চ (৮৬ হাজার) ভোট পেয়েছেন। এর আগে কিরণ ১৯৯৬ সালের শরীয়তপুর-৩ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। নড়িয়া ও সখিপুরের বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শফিকুর রহমান কিরণকে মনোনয়ন দেয়া হলে ভোটের মাঠে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে এবং ধানের শীষ প্রতীক বিজয়ী হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা। এ আসনটিতে মনোনয়ন পেতে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও শরীয়তপুর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান কিরণ, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট জামাল শরীফ হিরু, জেলা বিএনপি নেতা কর্নেল (অব:) এস এম ফয়সাল।
শরীয়তপুর-৩ : এ আসনটিতে বিএনপির ব্যাপক ভোটার রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চারজন মনোনয়ন ফরম সংগ্রহ করলেও প্রার্থী নির্বাচনের ওপর অনেক কিছুই নির্ভর করবে বিএনপির ভবিষ্যৎ। এখানকার বিএনপির অনেক নেতাকর্মী জানান, এ আসনটি বিএনপির দখলে নিতে তৃণমূলে নেতাকর্মীদের সাথে নিয়ে দিন রাত কাজ করে যাচ্ছেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইদ আহমেদ আসলাম। বিগত দিনে তিনি নির্বাচনী প্রতিটি এলাকা চষে বেড়িয়েছেন। পরিচালনা করেছেন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনসহ বিএনপির সব সাংগঠনিক কার্যক্রম। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন এলাকার অসহায় মানুষদের প্রতি এবং দান করেছেন অনেক মসজিদ-মাদরাসা ও বিভিন্ন প্রতিষ্ঠানে। মনোনয়ন পেতে দলীয় ফরম সংগ্রহ করেছেন, শরীয়তপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাঈদ আহমেদ আসলাম, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ব্যক্তিগত সহকারী মিয়া নুরুদ্দিন অপু, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি হেমায়েতুল্লাহ আওরঙ্গ জেবের সহধর্মিণী অ্যাডভোকেট তাহমিনা আওরঙ্গ ও শরীয়তপুর জেলা মহিলাদল সভানেত্রী আল-আসমাউল হোসনা।
তিনটি আসনেই কে পাবেন ধানের শীর্ষ প্রতীক এ নিয়ে সাধারণ ভোটার ও দলীয় নেতাকর্মী থেকে শুরু করে সর্বত্রই আলোচনার ঝড় বইছে। এ তিনটি আসনে বিএনপি থেকে যারা মনোনয়ন সংগ্রহ করছেন তারা সবাই নেতাকর্মীদের নিয়ে এখন ঢাকায় অবস্থান করছেন।

 


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল