২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিলেট : কোন কোন আসন শরিকদের দিচ্ছে জোট-মহাজোট?

সিলেটে ২৩ দল ২টিতে ও মহাজোট ৩টি আসনে ছাড় দেবে শরিকদের - ছবি : সংগৃহীত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনে বিএনপি ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও মহাজোটের কারা হচ্ছেন প্রার্থী এ নিয়ে সর্বত্র চলছে জোর আলোচনা। প্রার্থী মনোনয়নের ব্যাপারে এখনো প্রকাশ্যে কোনো ঘোষণা না এলেও ভেতরে ভেতরে চলছে চূড়ান্ত বাছাই। বড় দুই দল নিজ নিজ দলের প্রার্থী বাছাইয়ের পাশপাশি শরিক দলগুলো কয়েকটি আসনে ছাড় দিচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিলেটে আওয়ামী লীগ তিনটি ও বিএনপি দু’টি আসনে শরিকদের ছাড় দিচ্ছে। সিলেট-৩ (বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ-দক্ষিণ সুরমা) আসনে জাতীয় পার্টির আতিকুর রহমান ও সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে জাতীয় পার্টির সেলিম উদ্দিন এবং সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারার শমসের মোবিন চৌধুরী মহাজোটের প্রার্থী হবেন। এর ফলে বাদ পড়ছেন সিলেট-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরী ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অন্য দিকে, সিলেটের ছয়টি আসনের সব ক’টিতে ২৩ দলের শরিক দলগুলোর একাধিক প্রার্থী মনোনয়নপ্রত্যাশী হলেও বিএনপি ছাড় দিচ্ছে সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) ও সিলেট-৬ (গোলাপগঞ্জ- বিয়ানীবাজার) আসন। সিলেট-৫ আসনে প্রার্থী হচ্ছেন জামায়াতের কেন্দ্রীয় নেতা ও সাবেক সংসদ সদস্য মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী ও সিলেট-৬ আসনে জেলা দক্ষিণ জামায়াতের আমির মাওলানা হাবিবুর রহমান। ২০০৮ সালের নির্বাচনে এই দু’জন চারদলীয় জোটের প্রার্থী ছিলেন।

২৩ দলের প্রার্থী মনোনয়ন প্রসঙ্গে খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুনতাসির আলী বলেন, আসন বণ্টন নিয়ে এখনো জোটের কোনো বৈঠক হয়নি। তবে ভেতরে ভেতরে এ নিয়ে আলোচনা চলছে দলীয় পর্যায়ে। তিনি বলেন, আমরা সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) ও সিলেট-৩ (বালাগঞ্জ-ফেঞ্চুগঞ্জ-দক্ষিণ সুরমা) আসনে প্রার্থিতা চেয়েছি। দেখা যাক শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেয়া হয়।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল