২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাথরঘাটায় মসজিদ ও মাদরাসার নামে টিআর উত্তোলন করে আত্মসাৎ

পাথরঘাটার মধ্য কালমেঘায় পরিত্যক্ত অবস্থায় মসজিদ; পাথরঘাটায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ইট দিয়ে ব্যক্তিগত রাস্তা : নয়া দিগন্ত -

বরগুনার পাথরঘাটায় সাবেক ইউপি সদস্য মকিম সিকদারের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। বিদ্যুৎ দেয়ার নাম করে লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ইট দিয়ে নিজের বাড়িতে রাস্তাকরণ, মসজিদ-মাদরাসার নামের টিআরের চাল আত্মসাৎসহ ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।
খোঁজ নিয়ে জানা যায়, মকিম সিকদার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের মধ্য কালমেঘা গ্রামের বাসিন্দা। তিনি ওই এলাকার সাবেক ইউপি সদস্য। কয়েক মাস আগে মধ্য কালমেঘা গ্রামের ৫০টি পরিবার থেকে ১০ হাজার করে মোট পাঁচ লাখ টাকা উত্তোলন করে মকিম ও তার মেয়ে স্কুলশিক্ষিকা মুনিরা। একইভাবে এইচবিবি প্রকল্পের অধীনে এক হাজার ৬৪০ ফুট গ্রামীণ রাস্তা পাকাকরণের দুর্নীতি আশ্রয় নেয়া ও নিজের বাড়িতে সরকারি ইট দিয়ে রাস্তা নির্মাণ করে। মাদরাসার ও মসজিদের নামে তিনি টিআর উত্তোলন করেন, অথচ ওই মসজিদ ও মাদরাসা পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায় ও মকিম সিকদারের বাড়িতে প্রবেশের রাস্তাটি ইট দিয়ে পাকাকরণ দেখা যায়। গত ১৮ জুলাই ওই এলাকার বাসিন্দা মাহবুব খতিব পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাবরে অভিযোগ দেয়ার পর অভিযোগকারী জহিরুল ইসলাম ও তার সহযোগীদের দেখে নেয়ার হুমকি দেন মকিম সিকদার। ভীত-সন্ত্রস্ত হয়ে একজন মকিম সিকদারের সাথে আপস করলেও বাকিরা তার চাপে নমনীয় না হওয়ায় মেয়ে রাবেয়া বেগমকে বাদি করে বরগুনা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ধর্ষণ চেষ্টার অভিযোগ এনে একটি মিথ্যে মামলা করান। ওই মামলায় মাহবুব ও মালেক পলাতক রয়েছেন। মিলনকে পুলিশ গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠায়। বর্তমানে মিলন জামিনে মুক্ত রয়েছেন।
ভুক্তভোগী জাকির, ছাহেরা বেগম, জলিল খতিব, মরিয়ম বেগম ও সাবেক ইউপি সদস্য ফারুক জানান, আমরা বিদ্যুতের জন্য মকিম সিকদার ও তার মেয়েকে হাঁস-মুরগি বিক্রি করে অনেক কষ্টে টাকা দিয়েছি। সে এ গ্রামের ২৮টি ঘরে বিদ্যুৎ দিয়েছে। আমরা মকিমের অত্যাচারে অতিষ্ঠ। তাদের অনিয়মের প্রতিবাদ করলেই তার মেয়েদের ব্যবহার করে হয়রানি করে। মেয়েরা প্রকাশ্যে হুমকি-ধমকি দেয়, এমনকি অনেককে মারধরও করে ও উল্টো মামলা দিয়েও হয়রানি করে।
এ ব্যাপারে মকিম সিকদারের সাথে তার বাড়িতে কথা বলতে গেলে তার মেয়ে রাবেয়া বেগম সাংবাদিক পরিচয় জেনে ক্ষিপ্ত হয়ে ওঠে এবং তার বাবার সাথে যোগাযোগ করাবে না বলেও জানায়। মকিম সিকদারের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
পাথরঘাটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ইউপি সদস্য থাকাকালে তার বাবা মৃত সামাদ সিকদার বাড়ির মসজিদ ও মাদরাসার নামে তিনবার টিআর উত্তোলন করেছেন। মসজিদ পরিচালনা কমিটির অভিযোগ, বরাদ্দকৃত টিআরের বিন্দুমাত্র কাজ না করিয়ে তিনি আত্মসাৎ করেছেন। একই সাথে জনস্বাস্থ্য প্রকৌশল পাথরঘাটা কার্যালয় থেকে প্রতিবেশী জালালের স্ত্রী নামে নলকূপ বরাদ্দ নিয়েছিলেন অভিযোগ প্রসঙ্গে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: হুমায়ুন কবীর বলেন, আমি এখন পর্যন্ত কোনো অভিযোগ পায়নি। কেউ অভিযোগ করলে তদন্তসাপেক্ষে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল