২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চিকিৎসাসেবা পাচ্ছে না অর্ধশতাধিক গ্রামবাসী

তাহিরপুরে ৩ যুগ ধরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র বন্ধ

তাহিরপুরের পরিত্যক্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র :নয়া দিগন্ত -

সুনামগঞ্জের হাওরবেষ্টিত তাহিরপুর উপজেলায় প্রায় তিন যুগ ধরে দণি শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র বন্ধ রয়েছে। বন্ধ থাকায় সামান্যতম চিকিৎসা সেবাটুকুও পাচ্ছে না অর্ধশতাধিক গ্রামের ৩১ হাজারের বেশি জনসাধারণ। আর সরকার হাওরবাসীকে চিকিৎসা সেবা হাতের কাছে পৌঁছে দেয়ার কথা বললেও সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণে টানা ৩০ বছর ধরে বন্ধ আছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি বলে অভিযোগ রয়েছে। স্থানীয় এলাকাবাসী বারবার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি চালু করার দাবি জানিয়ে এলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শুনতেই চাচ্ছে না। ফলে ওই গ্রামগুলোর গর্ভবতী নারী, শিশু ও বয়স্করা স্বাস্থ্যসেবা পেতে বেশি ভোগান্তির শিকার হচ্ছেন। আর বাড়ছে হাতুড়ে ডাক্তার ও কবিরাজির জমজমাট ব্যবসা।
জানা যায়, উপজেলা সদর থেকে দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের ওই সব গ্রামের দূরত্ব সাত থেকে আট কিলোমিটার। চিকিৎসার প্রয়োজনে ইউনিয়নবাসীকে উপজেলা সদরে অবস্থিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অথবা পার্শ্ববর্তী নেত্রকোনা জেলার কলমাকান্দা অথবা সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স যেতে হয়। উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের পাঠাবুকা গ্রামের দণি শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি পাঠাবুকা গ্রামসহ আশপাশের অর্ধশতাধিক গ্রামের সব বয়সের মানুষের জন্য স্বাস্থ্যসেবার একমাত্র প্রতিষ্ঠান হিসেবেই চালু করা হয়েছিল ১৯৬০ সালের দিকে। ১৯৮৮ সালে বন্যায় ব্যাপক তিগ্রস্ত হয় দণি শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি। এর পর থেকেই কেন্দ্রটির কার্যক্রম বন্ধ আছে। এর পর থেকে আজ পর্যন্ত সেখানে নতুন ভবন নির্মাণ করা হয়নি। নির্মাণ করা প্রয়োজনও মনে করেনি এমনকি কোনো উদ্যোগও নেয়নি স্থানীয় চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে সবাই সবার মতো করে নিজেদের চিকিৎসা করানোর জন্য সুনামগঞ্জ জেলা সদরে না হয় নেত্রকোনা জেলা অথবা ধর্মপাশা উপজেলায় সব প্রতিকূলতা পায়ে ঠেলে জীবন বাঁচানোর জন্য চিকিৎসকের দ্বারস্থ হচ্ছে। ফলে হাওরবেষ্টিত দুর্গম এই ইউনিয়নের ৫০টি গ্রামের ৩০ হাজার লোক স্বাস্থ্যসেবা পেতে দুর্ভোগ পোহাচ্ছে প্রতিনিয়ত।
উপজেলা পরিষদ সূত্র জানায়, দণি শ্রীপুর ইউনিয়নের ৫০টি গ্রামই টাঙ্গুয়ার হাওর, মহালিয়া, কানামুইয়া, গুরমাসহ বেশ কয়েকটি হাওর দ্বারা বেষ্টিত। গ্রামগুলোর চার পাশ বছরের ছয় মাস গভীর পানিতে নিমজ্জিত থাকে। বর্ষায় লোকজনের যাতায়াতের মাধ্যম নৌকা আর হেমন্তে ভাড়ায় চালিত মোটরসাইকেল বা হাঁটা পথ।
পাঠাবুকা গ্রামের আইনাল হক, রুকন মিয়া, মোবাশ্বিরসহ অন্যান্য গ্রামের বাসিন্দারা ক্ষোভের সাথে বলেন, ‘পাঠাবুকা সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে অবস্থিত এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি বন্ধ থাকায় ইউনিয়নবাসী স্বাস্থ্যসেবা নিতে পারছে না। সরকারতো বলে চিকিৎসা সেবা হাতের কাছে এনে দেবে, কই আমরাতো পাই না। আমরা বাধ্য না হলে কষ্ট করে কেউ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে চাই না। আর বিশেষ করে গর্ভবতী নারী ও শিশুরা স্বাস্থ্যসেবা নিয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছে। বাড়ছে হাতুড়ে ও কবিরাজি চিকিৎসা। ইউনিয়নবাসীর স্বাস্থ্যসেবার একমাত্র প্রতিষ্ঠানটি চালু করতে আমরা বহু আবেদন-নিবেদন করেছি। কোনো কাজেই আসছে না।’
দণি শ্রীপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হাবলু মিয়া বলেন, ইউনিয়নের বেশির ভাগ মানুষ অসচেতন ও আর্থিকভাবে অসচ্ছল। ইউনিয়ন পরিষদ ভবনের ২০ বর্গকিলোমিটারের মধ্যে সরকারি বা বেসরকারি কোনো স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নেই। তাই বেশির ভাগ লোক রোগ নিরাময়ে কবিরাজের দ্বারস্থ হন।
তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ইকবাল হোসেন জানান, স্বাস্থ্যসেবা কেন্দ্রটি চালু হলে হাওরবেষ্টিত এ ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নের লোকজনও স্বাস্থ্যসেবা পাবে। কিন্তু এই স্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ থাকায় এলাকাবাসী খুবই কষ্টে আছে। স্বাস্থ্য কেন্দ্রটি চালু করতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ প্রয়োজন।
তাহিরপুর উপজেলা পরিবারপরিকল্পনা ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি। এ ছাড়াও ২০১৫ সালেও লিখিতভাবে জানানো হয়েছে। ভবন না থাকায় দণি শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি বন্ধ আছে।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, এই উপজেলায় দণি শ্রীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি ৩০ বছর ধরে বন্ধ থাকায় সরকারিভাবে কেউ কোনো চিকিৎসা সেবা পাচ্ছে না। এই স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটির ভবন নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। আশা করছি, শিগগিরই ভবন অনুমোদন হয়ে আসবে।

 


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল