২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বেড়ায় আশ্রয়ণ-২ প্রকল্পে ঠাঁই পাচ্ছে ২০৬টি অসহায় পরিবার

-

পাবনার বেড়া উপজেলায় বাস্তবায়িত হচ্ছে আশ্রয়ণ-২ প্রকল্প। প্রকল্পের মাধ্যমে ‘যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ উপখাতের আওতায় প্রায় দুই কোটি ছয় লাখ টাকা ব্যয়ে উপজেলার ৯টি ইউনিয়নে নির্মাণ করে দেয়া হচ্ছে ২০৬টি বসতঘর। প্রকল্পের কাজ প্রায় শেষপর্যায়ে। আগামী নভেম্বর মাসে ২০৬টি অসহায় পরিবারকে ঘরগুলো হস্তান্তর করা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, প্রকল্পের মাধ্যমে উপকারভোগীদের জন্য তৈরি করে দেয়া হচ্ছে বারান্দাসহ ২৯৭ বর্গফুটের করগেট টিনের একটি ঘর আর পাশে টয়লেট। প্রতিটি ঘর ও টয়লেটের উপকরণসহ নির্মাণ খরচ ধরা হয়েছে এক লাখ টাকা। প্রতিটি ঘর নির্মাণে ১২ ফুট খুঁটি ১২টি ও ১০ ফুট খুঁটি ৯টি ব্যবহার করতে বলা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকীর নেতৃত্বে প্রকল্প বাস্তবায়ন কমিটিতে সদস্য সচিব হিসেবে আছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এবং উপজেলা প্রকৌশলী (এলজিইডি), সহকারী কমিশনার ভূমি ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। যে ব্যক্তির এক থেকে ১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই অথবা থাকলেও জরাজীর্ণ এবং বসবাসের অনুপযোগী এমন দুস্থ ব্যক্তি, অসহায় মুক্তিযোদ্ধা, বিধবা বা স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী, উপার্জন অক্ষম ব্যক্তি, ভিক্ষুক, অতিবৃদ্ধ ব্যক্তি এ প্রকল্পের সুবিধা পাবেন।
বেড়া উপজেলার হাটুরিয়া-নাকালিয়া, চাকলা, কৈটোলা, নতুন ভারেঙ্গা, পুরান ভারেঙ্গা, জাতশাখিনী, মাসুমদিয়া, রূপপুর ও ঢালারচর ইউনিয়নে আশ্রয়ণ-২ প্রকল্পের ২০৬টি ঘর নির্মাণকাজ চলমান রয়েছে।
কৈটোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত ওসমান জানান, তার ইউনিয়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঘর নির্মাণকাজ প্রায় শেষপর্যায়ে। প্রতিটি ঘর পরিপত্র মোতাবেক নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘর ও টয়লেট তৈরির জন্য উপজেলা পরিষদ থেকে এক লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে।
বেড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও আশ্রয়ণ-২ প্রকল্পের সদস্য সচিব আরিফুল ইসলাম জানান, উপজেলায় ২০৬টি ঘর নির্মাণের জন্য দুই কোটি ছয় লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। নির্মাণকাজ প্রায় শেষের দিকে।
বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রয়ণ-২ প্রকল্পের সভাপতি আসিফ আনাম সিদ্দিকী বলেন, প্রকল্পটি বাস্তবায়নে সরকারি বিধি মোতাবেক কমিটি গঠন করা হয়েছে। প্রকল্পের নির্দেশিত ডিজাইন ও প্রাক্কলিত ব্যয়ে ঘরগুলো নির্মাণ করা হচ্ছে। সর্বোচ্চমান নিশ্চিত করে প্রকল্প বাস্তবায়নে প্রকল্প বাস্তবায়ন কমিটির সব সদস্য নিরলসভাবে পরিশ্রম করছেন।


আরো সংবাদ



premium cement