২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চারঘাটে ধানের গোড়া পচা রোগ

-

রাজশাহীর চারঘাটে হঠাৎ করেই রোপা আমন ধানে গোড়া পচা রোগ দেখা দিয়েছে। এতে কাক্সিক্ষত ফলন না পাওয়ার আশঙ্কায় রয়েছেন কৃষকেরা। কৃষি অফিসের সাথে যোগাযোগ করে কীটনাশক প্রয়োগ করলেও কোনো ফল পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন কৃষকেরা।
জানা যায়, চলতি মওসুমে চারঘাট উপজেলার বিভিন্ন এলাকায় হঠাৎ করেই রোপা আমন ধানে গোড়া পচা রোগ দেখা দেয়। কৃষি অফিস ও দোকানদারদের সাথে পরামর্শ করে বিভিন্ন ধরনের কীটনাশক প্রয়োগ করলেও গোড়া পচা রোগ থেকে মুক্তি মিলছে না। এতে ধানের গাছ দিন দিন লালচে হয়ে মরে যাচ্ছে। ফলে ধান চিটা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকেরা।
উপজেলার হলিদাগাছী এলাকার কৃষক আব্দুর সবুর জানান, তিনি দেড় বিঘা জমিতে রোপা আমন ধান চাষ করেছেন। ধানের জমিতে গেলে প্রাণটা ভরে যেত; কিন্তু হঠাৎ করে গত কয়েক দিন ধরে গোড়া পচা রোগে আক্রান্ত হয়ে ধানের পাতা লালচে হয়ে মরে যাচ্ছে। ধানের পেটে এখন শীষ। সেই শীষ বের হলে ধান চিটা হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে চরম আশঙ্কার মধ্যে দিন পার করতে হচ্ছে।
চামটা গ্রামের কৃষক সেলিম রেজা, জাগিরপাড়া গ্রামের হায়দার আলী বলেন, চলতি মওসুমে ধানের ব্যাপক ফলন আশা করেছিলাম; কিন্তু হঠাৎ করে ধানের গোড়া পচন রোগ সব শেষ করে দেবে বলে মনে হচ্ছে। ধানের গোড়া পচে পাতা লালচে হয়ে মরে যাচ্ছে। যেসব ধানের শীষ বের হয়েছে তা চিটা হয়ে যাচ্ছে। এতে চরম লোকসান গুনতে হবে। অনেক ধরনের কীটনাশক প্রয়োগ করেও সুফল পাওয়া যাচ্ছে না।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মওসুমে উপজেলায় চার হাজার ২৫০ হেক্টর জমিতে রোপা আমান ধান চাষ করা হয়েছে।
এ বিষয়ে চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ সাদিক বলেন, গোড়া পচা রোগ দেখা দিলেও বালাইনাশক কীটনাশক প্রয়োগ করলে ধানের কোনো ক্ষতি হবে না। তা ছাড়া গোড়া পচা রোগ সব জমিতে আক্রমণ করেনি। দু-একটি জমিতে আক্রমণ করলেও তাতে ধানের তেমন ক্ষতির আশঙ্কা নেই বলে দাবি করেন তিনি।


আরো সংবাদ



premium cement