২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পলাশে হাঁস পালনে স্বাবলম্বী দিনমজুর জামের হোসেন

-

হাঁস পালন করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠেছেন নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল চরপাড়া গ্রামের দিনমজুর জামের হোসেন। পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে উপজেলার বিভিন্ন জায়গায় হাঁসের গোশত ও ডিম সরবরাহ করছেন তিনি। বাড়ির আশপাশের খাল-বিলে খাদ্যের ব্যাপক জোগান থাকায় হাঁস পালনে কোনো রকম চিন্তা করতে হয় না জামের হোসেনকে। কম খরচ ও বেশি লাভ হওয়ায় জামের হোসেনের দেখাদেখি দিন দিন হাঁস পালনে ঝুঁকছে চরপাড়া গ্রামের অনেক বেকার যুবক। স্থানীয় হাটবাজারগুলোতেও রয়েছে দেশীয় জাতের হাঁসের ব্যাপক চাহিদা। এ ছাড়া আশপাশের অনেকেই খাওয়ার জন্য জামেরের খামার থেকে হাঁস কিনে নিয়ে যাচ্ছেন।
দিনমজুর জামের হোসেন জানান, ছোটবেলা থেকেই তার হাঁস পালনে আগ্রহ জাগে। কিশোর বয়সে বাড়িতে ৫ থেকে ১০টি করে হাঁস পালন করতে থাকেন। হাঁসের ডিম ও গোশতের ব্যাপক চাহিদা থাকায় দিন দিন হাঁসের সংখ্যা বাড়াতে থাকেন। বর্তমানে জামের হোসেনের খামারে পাঁচ শতাধিক হাঁস রয়েছে। এর মধ্যে ডিম পাড়া হাঁস রয়েছে দুই শতাধিক। খামার থেকে গোশতের জন্য হাঁস বিক্রি করে প্রতি মাসে আয় করছেন ৮ থেকে ১০ হাজার টাকা। এ ছাড়া ডিম বিক্রি হচ্ছে আরো ১০ থেকে ১২ হাজার টাকার। সব মিলিয়ে প্রতি মাসে জামের হোসেনের হাঁসের খামার থেকে ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা আয় হচ্ছে। তিনি স্ত্রী-সন্তান নিয়ে যখন অভাবের মধ্যে দিন পার করছিলেন তখন তার হাঁসের খামার থেকে উপার্জিত অর্থে সংসারের অভাব অনটন অনেকটা কমে এসেছে। এখন আর্থিকভাবে জামের হোসেন অনেকটা সচ্ছল।
এ দিকে জামের হোসেনের দেখাদেখি এলাকার অনেক বেকার যুবক বাড়িতে ছোট ছোট খামার করে হাঁস পালনের দিকে ঝুঁকছেন। চরপাড়া গ্রামের মামুন নামে এক শিক্ষার্থী জানান, জামের হোসেনের দেখাদেখি তিনিও দেশীয় জাতের হাঁস পালন করছেন। তার খামারে প্রায় ৫০টি হাঁস রয়েছে। লেখাপড়ার খরচ জুুগিয়ে হাঁস বিক্রি করে পরিবারের বাড়তি খরচও জোগান দিচ্ছেন।
পলাশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জামাল উদ্দিন জানান, সাধারণত হাঁসের ডাকপ্লেগ ও কলেরা রোগ হয়ে থাকে। এ রোগের জন্য হাঁসের বাচ্চাকে ২৮ দিন পর প্রথম ধাপে একটি ভ্যাকসিন দিতে হয়। পরে আবার চার মাসের মাথায় ভ্যাকসিন দিলে রোগবালাই আক্রমণের আর সুযোগ থাকে না। খামারিদের জন্য উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে হাঁস পালন ও এর রোগবালাই সম্পর্কে বিভিন্ন পরামর্শ দেয়া হয়ে থাকে।


আরো সংবাদ



premium cement