২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

যেকোনো সময় ধসে যেতে পারে ঘিওরের পেঁচারকান্দা সেতু সংযোগ সড়কেও ভাঙন

-

মানিকগঞ্জের ঘিওরে ধলেশ্বরী নদীর প্রবল স্রোতে ধসে যাচ্ছে উপজেলার পেঁচারকান্দা সেতুর সংযোগ সড়ক। দ্রুত সংস্কারকাজ শুরু না করলে যেকোনো সময় নদীতে বিলীন হয়ে যেতে পারে সেতুটি। ফলে এখানকার মানুষের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। ব্রিজের গোড়ায় মাটি না থাকায় যানবাহনসহ জনগণের যাতায়াতে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ সড়ক দিয়ে তিনটি ইউনিয়নের ১৫-২০ হাজার লোক যাতায়াত করে থাকে।
সরেজমিন দেখা যায়, সড়কের ভেঙে যাওয়া অংশ এবং সেতুর গোড়ার মাটি ধসে পড়া অংশ দেখতে ভিড় করছে শত শত মানুষ। সেতুর উত্তর পাশের গোড়ার মাটি বিলীন হয়ে যাচ্ছে। দ্রুত ভাঙনরোধে কার্যকর ব্যবস্থা না নিলে যেকোনো সময় সেতুসহ সংযোগ স্থলের পাকা সড়ক, ঘরবাড়ি বিলীন হয়ে যেতে পারে। সেতুটি ভাঙনের হাত থেকে রা করতে কর্তৃপরে হস্তপে কামনা করছেন এখানকার মানুষ।
এ ছাড়া এ সড়কের এক কিলোমিটার রাস্তা দীর্ঘ দিনেও মেরামত না করায় এ রাস্তা দিয়ে চলাচলরত পেঁচারকান্দা, চরবেনোরা, চরকুশুণ্ডা, রামেশ্বরপট্টি, সড়কঘাটা, আশাপুর, কামারজাগী, টেপড়ি, সাইংজুরি, কাউটিয়া, বামনা, শোধঘাটাসহ ঘিওর ও সিংজুরি ইউনিয়নের ১৫ গ্রামের ১৫-২০ হাজার মানুষকে যাতায়াতের েেত্র চরমদুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ বিষয়ে মুিক্তযোদ্ধা আব্দুল সামাদ, আওয়ামী লীগ নেতা সাঈদ হাসান মুকুল ও ইউপি সদস্য আলমগীর হোসেন জানান, প্রায় ১৫টি গ্রামে প্রবেশের এটাই একমাত্র সড়ক। প্রতিদিন স্কুল, কলেজ, হাটবাজার, কৃষক, চাকরিজীবী, ব্যবসায়ীসহ হাজার হাজার মানুষ এ সেতু দিয়ে যাতায়ত করে। এই সেতু বা সড়কের কোনো তি হলে এখানকার মানুষ খুব সমস্যায় পড়ে যাবে। ভাঙনের বিষয়ে উপজেলা প্রশাসনকে মৌখিকভাবে জানানো হয়েছে।
এলাকাবাসী অভিযোগ করে বলেন, এলজিইডির গাফিলতির কারণেই এই ভাঙন দিন দিন মারাত্মক রূপ ধারণ করছে।
স্থানীয় বালিয়াখোড়া ইউপি চেয়ারম্যান আব্দুল আওয়াল খান জানান, পেঁচারকান্দায় ধলেশ্বরী নদীর ওপর ব্রিজের গোড়ার মাটি এবং রাস্তাটি সম্পূর্ণ তিগ্রস্ত হয়েছে। কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি।
এ বিষয়ে ঘিওর উপজেলা প্রকৌশলী সাজ্জাকুর রহমান বলেন, স্থানীয়দের কাছ থেকে আমরা ভাঙনের খবর পেয়েছি। যতদ্রুত সম্ভব আমরা ভাঙনরোধে কার্যকর ব্যবস্থা নেব।
উপজেলা নির্বাহী অফিসার শামীমা খন্দকার জানান, বিষযটি আমি শুনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
গত ২০০৮ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ধুলণ্ডি, পেঁচারকান্দা হাটসংলগ্ন ধলেশ্বরী নদীর ওপর ১০০.১০ মিটার দীর্ঘ ব্রিজ নির্মাণ করে। এক কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ব্রিজটি নির্মাণ করা হয়।


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল