২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে মাদরাসা ভবন ঝুঁকিপূর্ণ : ধসের আতঙ্কে বারান্দায় পাঠদান

-

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে তাহেরপুর ইসলামিয়া আলিম মাদরাসার প্রাথমিক শাখার জরাজীর্ণ ভবনের ছাদের পলেস্তরা খসে পড়ে শিক্ষার্র্থী ও শিক্ষক আহত হওয়ার পর এখন ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে পাঠদান করা হচ্ছে বারান্দায়। এতে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। নতুন ভবন নির্মাণের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসনের কাছে লিখিত আবেদন জানালেও কোনো ফল হয়নি।
জানা যায়, উপজেলার পিরোজপুর ইউনিয়নের তাহেরপুর ইসলামিয়া আলিম মাদরাসার প্রাথমিক শিক্ষা ভবনটি ১৯৪৮ সালে নির্মাণ করা হয়। ২০১৩ সালে প্রশাসনের কর্মকর্তারা সরেজমিন পরিদর্শন করে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেন। ঝুঁকিপূর্ণ ভবনটি পরিত্যক্ত ঘোষণার পাঁচ বছর অতিবাহিত হলেও স্থানীয় প্রশাসন নতুন ভবন নির্মাণের কোনো উদ্যোগ নিচ্ছে না। ভবনের অভাবে ঝুঁকিপূর্ণ পুরনো ভবনের বারান্দায় চলছে সারা বছর পাঠদান ও পরীাসহ শিা কার্যক্রম।
সরেজমিন ওই মাদরাসায় গিয়ে দেখা যায়, বারান্দায় কয়েকটি বেঞ্চ সাজিয়ে পাঠদান করছেন শিক্ষকেরা। শিক্ষার্থীরা মাদরাসার বারান্দায় বসে শিক্ষকদের পাঠদান শুনছে। দুইজন শিক্ষক দুই দিক থেকে বারান্দায় পাঠদান করছেন।
মাদরাসায় প্রাথমিকের প্রধান শিক্ষক মাওলানা আবদুর রউফ জানান, বর্তমানে তাহেরপুর ইসলামিয়া আলিম মাদরাসায় প্রতি বছরই ভালো ফল করে আসছে এ মাদরাসা। প্রয়োজনীয় শ্রেণী করে অভাবে ও নতুন ভবন নির্মাণ না হওয়ায় বারান্দায় চলছে পাঠদান কার্যক্রম। বারান্দায় পাঠদান ও পাঠ গ্রহণ করতে অসুবিধা হয় শিক্ষার্থীদের। একটু বৃষ্টি হলেই পুরনো ভবনের ভেতরে পানি জমে যায়।
তাহেরপুর ইসলামিয়া আলিম মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহেবুল্লাহ জানান, ১৯৪৮ সালে মাদরাসা প্রতিষ্ঠার পর থেকে কোনো সংস্কার কাজ না হওয়ায় ভবনটির ছাদে বিভিন্ন স্থানে ফাটল ধরেছে।
সোনারগাঁও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম প্রধান জানান, মাদরাসার নতুন ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপরে কাছে লিখিত আবেদন করা হয়েছে। দীর্ঘ দিনের পুরনো ভবনটি সংস্কার না করায় বারান্দায় পাঠদানের কারণে শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘœ ঘটছে।


আরো সংবাদ



premium cement