১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঈশ্বরগঞ্জে বন্দোবস্তের ২৬ বছরেও জমি পায়নি ভূমিহীন দুই পরিবার

-

ময়মনসিংহের ঈশ^রগঞ্জে বন্দোবস্তের ২৬ বছরেও জমি পায়নি ভূমিহীন দু’টি পরিবার। উপজেলার সদর ইউনিয়নের ভাইদগাঁও গ্রামে ওই দু’টি ভূমিহীন পরিবারের বসবাস। গত শনিবার সরেজমিন এলাকায় গেলে বিষয়টির সত্যতা মেলে।
এলাকাবাসী ও ভূমিহীন পরিবার সূত্রে জানা যায়, ভাইদগাঁও গ্রামের বাসিন্দা আবু তাহের ও তার স্ত্রী মহরমের নেছা এবং জালাল উদ্দিন ও তার স্ত্রী ফাতেমা খাতুন পরিবার তৎকালীন সময়ে ভূমিহীন থাকায় ২০ শতক জমি ভূমিহীন বন্দোবস্ত পায়। ১৯৯১ সালের ৩০ জুলাই ময়মনসিংহ জেলার তৎকালীন জেলা প্রশাসক মুহাম্মদ আশরাফ ওই পরিবার দু’টিকে উপজেলার ভাইদগাঁও মৌজার ১ নম্বর খতিয়ানের ৬৫ দাগে ১০ শতক করে জমি ভূমিহীন বন্তোবস্ত দেন। ১৯৯২ সালের ২৫ মার্চ তৎকালীন দায়িত্বপ্রাপ্ত সার্ভেয়ার পুলিশ ফোর্সের সহযোগিতায় ওই জমি ভূমিহীনদের বুঝিয়ে দিয়ে আসেন। কিন্তু দখলদার হজরত আলী ও তার ভাইয়েরা এলাকার প্রভাবশালী হওয়ায় পরদিন আবার ভূমিহীনদের মারধর করে ২০ শতক জমি তাদের দখলে নিয়ে যায়। এতেও তারা থেমে থাকেনি। ভূমিহীন ওই দুই পরিবারের ওপর বিভিন্ন মিথ্যা মামলা দিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন অব্যাহত রাখে। ১৯৯৩ সালে দখলদার হজরত আলী বাদি হয়ে তৎকালীন জেলা প্রশাসক ময়মনসিংহ, সহকারী কমিশনরসহ (ভূমি) ঈশ্বরগঞ্জ ভূমিহীন ওই দু’টি পরিবারকে বিবাদি করে আদালতে একটি মামলা করে। আদালত বন্দোবস্ত ২০ শতক জমি ভূমিহীনদের বলে রায় দেন। আজ পর্যন্ত ওই ২০ শতক জমির খাজনা তারা আদায় করে যাচ্ছেন। কিন্তু ২৬ বছরেও ওই জমিতে তারা যেতে পারেননি। বর্তমানে দখলদারদের হুমকিতে ওই জমির আশাই ছেড়ে দিয়েছেন তারা।
ভূমিহীন জালাল উদ্দিন ও তার স্ত্রী ফাতেমা খাতুন জানান, বিলে জাল ফেলে মাছ ধরে সংসার চলে তাদের। সরকার তাদের ১০ শতক জমি দিয়েছে জেনে খুবই খুশি হয়েছিলেন। কিন্তু জমি বুঝিয়ে দেয়ার পরদিনই ক্ষেতে গেলে তাদের মারধর করে জমিটি আগের দখলকারী হজরত আলী, তার ভাই, ভাতিজা ও সন্তানরা দখলে নিয়ে যায়। ভূমিহীন আবু তাহের জানান, আগে বিলে মাছ ধরে সংসার চালাতেন এখন তিনি একটি চায়ের স্টল দিয়ে চা বিক্রি করেন। ২৬ বছর আগে সরকার ১০ শতক জমি দিলেও তারা জমিতে যেতে পারছেন না। বিভিন্ন মামলায় জড়িয়ে অনেক ক্ষতি করেছে প্রতিপক্ষ দখলদাররা।
প্রভাবশালী হজরত আলীর ছেলে জয়নাল আবেদীন বলেন, ভূমিহীন হিসেবে জমি তারা পেলেও সেই জমি তাদের কাছে বিক্রি করে দেয়া হয়েছে। ২০ শতক জমি বাবদ তারা ১০ হাজার টাকা দেন। কিন্তু এখন তারা জমি বিক্রির কথা অস্বীকার করছে। বিষয়টি নিয়ে কয়েক দফা সালিসও হয়েছে। এখন সে জমি ফেরত পেতে হলে বর্তমান বাজার মূল্যে তাদের টাকা দিতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিশ শরমিন জানান, বিষয়টি জেনে তিনি ভূমিহীন দুই পরিবারের কাছে জমিটি হস্তান্তরের ব্যবস্থা করবেন।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল