২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাল্টা চাষে ঝুঁকেছেন পোরশায় কৃষকরা

-

নওগাঁর পোরশা উপজেলায় মাল্টাচাষে ঝুঁকছেন কৃষকরা। কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতা ও ব্যক্তিগত উদ্যোগে গত দুই বছরে প্রায় ৫০ বিঘা জমিতে মাল্টার বাগান গড়ে উঠেছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, পোরশা উপজেলার অধিকাংশ স্থানে পানির স্তর নিচে হওয়ায় বর্ষা মৌসুমে ধান ছাড়া তেমন কোনো ফসল চাষ হয় না। আর অধিকাংশ পতিত জমিতে কৃষকরা আমবাগান করেন। আম বেচাকেনায় অনেক সময় লোকসান হওয়ায় মাল্টাচাষের চিন্তা শুরু করেন কৃষকরা। কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতা ও ব্যক্তিগত উদ্যোগে মাল্টাচাষ শুরু করেছেন কৃষকরা।
পোরশা উপজেলার পোরশা গ্রামের ওবাইদুল্লাহ শাহ্ জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে নিয়ে এসে তার জমিতে আমবাগানের পাশাপাশি বারি-১ জাতের এক হাজার মাল্টা গাছ লাগিয়েছেন। এর মধ্যে ২০০টি গাছে মাল্টা ধরেছে। প্রতিটি গাছে প্রায় ৩০ থেকে ৭০টি করে মাল্টা ধরেছে। এগুলো
খুব মিষ্টি এবং মাল্টা বিক্রি করে ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকা আয় করবেন বলে তিনি জানান।
ছাওড় গ্রামের আবু বক্কর মণ্ডল বলেন, দুই বছর আগে মাল্টাচাষ করার জন্য তিনি প্রথমে মাটি খনন করে বিভিন্ন সার মিশিয়ে এক মাস রেখে দেয়ার পর ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৭০০টি চারা এনে আমবাগানের মধ্যে লাগান। এগুলোর মধ্যে ভিয়েতনামের ৫০০টি এবং বাকি ২০০টি বারি-১ জাতের মাল্টা গাছের চারা। প্রায় ৪০০টি গাছে মাল্টা ধরেছে। বারি-১ জাতের চেয়ে ভিয়েতনাম দেশের মাল্টা ফল তুলনামূলক বড় এবং মিষ্টি বলে তিনি জানান।
একই গ্রামের আশরাফ আলী মণ্ডল জানান, এলাকার অনেকেই মাল্টা চাষে উদ্বুদ্ধ হলেও মাল্টা গাছে রোগবালাই রোধে করণীয় বিষয়ে কৃষি বিভাগ থেকে তেমন সহযোগিতা পাওয়া যায় না। এ জন্য স্থানীয়ভাবে নিম গাছের রস দিয়ে রোগবালাই দমন করা হচ্ছে।
পোরশা উপজেলার উপসহকারী কৃষিকর্মকর্তা সানোয়ার হোসেন জানান, বরেন্দ্রভূমির এসব জমিতে বর্ষাকালে শুধু আমন ধান চাষ করা হতো। আমন ধানের চেয়ে আমচাষে লাভবান হওয়ায় কৃষকরা সেদিকে ঝুঁকে পড়েছেন। আম চাষের চেয়ে মাল্টা চাষে ঝুঁকি কম এবং কম সেচ লাগে এজন্যই আমরা কৃষকদের মাল্টা চাষে উদ্বুদ্ধ করছি।
পোরশা উপজেলা কৃষিকর্মকর্তা মাহফুজ আলম জানান, কৃষি বিভাগ থেকে দুই বছর আগে উপজেলায় কৃষদের মধ্যে মাল্টার ২০টি প্রদর্শনীয় প্লট তৈরি করা হয়। ওই প্রদর্শনীয় প্লট দেখে এলাকার অনেক কৃষক মাল্টাচাষে আগ্রহী হয়ে উঠেছেন। এ দুই বছরে উপজেলায় ৫০ বিঘা জমিতে মাল্টার বাগান গড়ে উঠেছে।
মাল্টাচাষিরা কৃষি বিভাগ থেকে পরামর্শ না পাওয়ার অভিযোগ অস্বীকার করে মাহফুজ আলম জানান, কৃষি বিভাগে জনবল সঙ্কট থাকায় হয়তো অনেক সময় শতভাগ সেবা দেয়া সম্ভব হয় না। তবে চাহিদা মোতাবেক জনবল থাকলে শতভাগ সেবা দেয়া সম্ভব হবে বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল