২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চাচা-ভাতিজার ভোটনীতি

ঢাকা-১ আসন
-

জাতীয় নির্বাচন এলেই নির্বাচন ইস্যুতে গত কয়েক বছর ধরে চাচা-ভাতিজার প্রসঙ্গ উঠে আসে। এরা হলেন- চাচা শিল্পপতি ও প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান আর ভাতিজা সাবেক যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। ২০০১ সালের জাতীয় নির্বাচনে দুই প্রার্থী মুখোমুখি হয়েছিলেন সংসদীয় আসন ঢাকা-১ (দোহার) থেকে। নাজমুল হুদা ধানের শীষ প্রতীকে আর সালমান এফ রহমান নৌকা প্রতীকে নির্বাচন করেছিলেন সে সময়। চাচা-ভাতিজা প্রতিদ্বন্দ্বিতা করায় সময় সাধারণ ভোটারদের মধ্যে কৌতুহল সৃষ্টি হয়। নির্বাচনে ভাতিজার কাছে চাচা বাইশ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। পরাজয়ের পর দীর্ঘ দিন মাঠের রাজনীতি থেকে দূরে থাকলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে সালমান এফ রহমান তার নিজ এলাকা দোহার- নবাবগঞ্জ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচন করার জন্য এরই মধ্যে প্রস্তুতি নিয়েছেন। তিনি আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী একজন প্রার্থী।
২০০১ সালের নির্বাচনে ভাতিজা-চাচার প্রতিদ্বন্দ্বী হলেও এবার চাচার প্রতি পূর্ণ সমর্থন দিয়েছেন নাজমুল হুদা। দোহার-নবাবগঞ্জে একাধিক জনসভা মঞ্চ থেকে চাচার হাত উঠিয়ে সমর্থন দিয়েছেন তিনি। বর্তমানে চাচা-ভাতিজার মধ্যে সম্পর্কও খুব ভালো। দোহার-নবাবগঞ্জে আওয়ামী লীগের জনসভায় ভাতিজাকে পাশেই বসান সালমান এফ রহমান। আর এতে আওয়ামী লীগের নেতাকর্মীরা কানাঘুষা করলেও তাতে তিনি কিছু মনে করেন না। বর্তমানে এই আসনে নির্বাচিত এমপি জাতীয় পার্টির অ্যাডভোকেট সালমা ইসলাম। নির্বাচনে মহাজোটের শরিক দল হিসেবে যদি সালমা ইসলামকে মনোনয়ন দেয়া হয় তাহলে নাজমুল হুদা এ আসন থেকে স্বতন্ত্র নির্বাচন করবেন বলে জানান।
এ বিষয়ে নাজমুল হুদা বলেন, আমার চাচা আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী। পারিবারিকভাবে আমাদের সুসম্পর্ক রয়েছে এবং তার প্রতি আমি কৃতজ্ঞ। তিনি যদি মনোনয়ন পান তাহলে তার পক্ষে কাজ করব আর যদি জোটের সমীকরণে আমার চাচাকে বাদ দিয়ে অন্য যে কাউকে প্রার্থী করা হয় তাহলে আমি এ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করব।
তিনি বলেন, আমি এ আসন থেকে তিনবার নির্বাচিত হয়েছি। ভোটাররা আমার কর্মকাণ্ডে সন্তুষ্ট হয়ে বারবার ভোট দিয়ে নির্বাচিত করেছে। বর্তমানে আমি বিএনপিতে না থাকলেও তৎকালীন সময়ে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়নের ফলে এই অঞ্চলের মানুষ আমাকে আগের মতোই পছন্দ করে। এলাকায় আমার সুনাম রয়েছে এমনকি আমার ভোট ব্যাংকও রয়েছে। যে কারণে আমার বিশ^াস রয়েছে আমি এখান থেকে নির্বাচন করলে ভোটাররা আমাকেই ভোট দিয়ে বিপুল ভোটে বিজয়ী করবে। এ ছাড়া বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স-বিএনএ মহাজোটের কাছে কাছে ১০টি আসন চাইবে বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement

সকল