১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাঙ্গাবালীতে কয়েক হাজার একর জমি অনাবাদি থাকার আশঙ্কা

বীজ বিক্রেতাদের প্রতারণা
-

বীজ ধান বিক্রেতাদের প্রতারণায় চলতি মৌসুমে আমন চাষে ক্ষতির মুখে পড়েছে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার শতাধিক কৃষক। এতে কয়েক হাজার একর জমিতে আমন ফসল না পাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।
চলতি আমন মৌসুমে বীজ ধানের কৃত্রিম সঙ্কট তৈরি করে বিএডিসির সঠিক বীজ না দিয়ে বোরো মৌসুমের স্থানীয় নি¤œমানের বীজ সরবরাহ করে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার শতাধিক কৃষকের ক্ষতি করা হয়েছে। বিএডিসির পুরনো ব্যাগে ধানের জাত পরিবর্তন করে মেয়াদ উত্তীর্ণ এসব বীজ প্রান্তিক কৃষকদের কাছে বিক্রি করছে অননুমোদিত খুরচা ব্যবসায়ীরা। সাধারণ কৃষকরা না বুঝেই এসব ধানের বীজ চাষ করে বিপাকে পড়েছেন। অপরিপক্ব অবস্থায় ফলন হয়ে পড়েছে এসব বীজে। ক্ষতি পুষিয়ে নিতে কিছু কৃষক ধারদেনা করে আবার চাষ শুরু করছেন। কিন্তু অধিকাংশ কৃষক পুঁজি সঙ্কটে চলতি মৌসুমে চাষ না করতে পারার আশঙ্কা করছেন।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, ক্ষতিগ্রস্ত কৃষদের সরবরাহ করা বীজের প্যাকেটের গায়ে কাটাছেঁড়া করে ব্রি-৪৯ লেখা ছিল। কিন্তু ভিতরে ছিল দুই ধরনের বীজ। একটি ছিল ব্রি-২৮ ও অন্যটি ছিল ব্রি-৪৯ মিক্সড। এসব বীজে খুব দ্রুত ফুল আসে। আমন মৌসুমের ফসল না হওয়ায় ২৫ ভাগ ফলন পেতে পারে কৃষক। আবার পুরোটাই ক্ষতিগ্রস্ত হতে পারে।
উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের ক্ষতিগ্রস্ত কৃষকদের সূত্রে জানা গেছে, মনিপাড়ার সাইদুল ফরাজী দুই একর, ইছা মিয়া এক একর, বশির ফরাজী এক একর, তুহিন তালুকদার আড়াই একর, মিজানুর এক দশমিক ২৫ একর, নিজাম আড়াই একর, কাঞ্চন এক দশমিক ২৫ একর, ছাতিয়ানপাড়ার দুদা আড়াই একর, হেলাল পাঁচ একর, নজরুল শিকদার পাঁচ একর, বাহাউদ্দিন দুই একর, তায়েব হাওলাদার দুই একর, টুঙ্গিবাড়িয়ার খোকন পাঁচ একর এবং গাইয়াপাড়ার আলাউদ্দিন গাজী আড়াই একর জমিতে তক্তাবুনিয়া বাজারের বীজ বিক্রেতা সজীবের কাছ থেকে বীজ ক্রয় করেছেন।
ক্ষতিগ্রস্ত ছাতিয়ানাপাড়ার কৃষক নজরুল ও খোকন কান্নাজুড়ে দিয়ে বলেন, ধারদেনা করে পাঁচ একর জমি চাষে তাদের প্রায় এক লাখ টাকা করে ব্যয় হয়েছে। সব হারিয়ে এখন ধারদেনা পরিশোধসহ আগামী দিনগুলো কিভাবে পার করবো সে চিন্তা করছি।
তারা জানান, বিএডিসির বস্তায় এসব বীজ তাদের সরবরাহ করা হয়েছে। প্যাকেটে ধানের জাতের নাম এবং মেয়াদ কাটাছেঁড়া করে লেখা ছিল। এসব বিষয়ে সজীবকে জানালে তিনি বলেন, এটা অফিস করেছে।
এ বিষয়ে জানতে চাইলে বড়বাইশদিয়া ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা জাফর বলেন, কৃষক বীজ বপন করে ক্ষতিগ্রস্ত হলে তার দায় কৃষি অফিসের নয়।
এ বিষয় জানতে চাইলে তক্তাবুনিয়া বাজারের বীজ বিক্রেতা অভিযুক্ত সজীব বলেন, বরগুনার তালতলী উপজেলার বিএডিসির ডিলার আবু মিয়া খুরচা ব্যবসায়ীদের এসব বীজ সরবরাহ করেছেন। তিনি কলাপাড়ার সোহেল ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান থেকে এসব বীজ সংগ্রহ করে বিক্রি করেছেন।
রাঙ্গাবালী উপজেলা কৃষিকর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) আবদুল মান্নান বলেন, এসব বীজ সরবরাহকারী মূল অভিযুক্ত বরগুনা জেলার তালতলী উপজেলার বিএডিসির ডিলার আবু মিয়ার লাইসেন্স বাতিল করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। কৃষকদের ক্ষতিপূরণে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে প্রণোদনা দেয়া হবে। অগ্রাধিকার ভিত্তিতে এসব কৃষককে রবি মৌসুমে প্রদর্শনী প্লট বরাদ্দ দেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল