২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ঘরমুখো যাত্রীদের ভিড় বাড়তি ভাড়া আদায়

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে এরকম অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করছে লঞ্চ ও ট্রলার : নয়া দিগন্ত -

ঈদ আর মাত্র এক দিন বাকি থাকায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লঞ্চ ও স্পিডবোটে দক্ষিণাঞ্চলগামী যাত্রীদের চাপ বেড়েছে। ঢাকার সব রুট থেকেই বাড়তি ভাড়া গুনে এসে লঞ্চে ৩৩ টাকার ভাড়া ৪০ টাকা ও স্পিডবোটে দেড় শ’ টাকার ভাড়া দুই শ’ টাকা দিতে হচ্ছে। দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে পৌঁছতেও বাড়তি ভাড়া গুনতে হচ্ছে। এ দিকে নাব্যতা সঙ্কট পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হওয়ায় ১৬টি ফেরি চলাচল করছে। তবে ফেরিগুলো ধারণক্ষমতার কম হালকা যানবাহন নিয়ে সতর্কতার সাথে চলাচল করছে। ঘাটে ম্যাজিস্ট্রেট, র্যাব, পুলিশ মোতায়েন করা হয়েছে।
বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, রোববার বেলা বৃদ্ধির সাথে সাথে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লঞ্চ ও স্পিডবোটে দক্ষিণাঞ্চলগামী যাত্রীদের চাপ বাড়তে শুরু করে। শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চ ও স্পিডবোট ছিল যাত্রীতে পরিপূর্ণ। ঢাকার সব রুট থেকেই বাড়তি ভাড়া গুনে কাঁঠালবাড়ি ঘাটে এসে যাত্রীরা আরো বিপাকে পড়েন। কাঁঠালবাড়ি থেকে দক্ষিণাঞ্চলে ছেড়ে যাওয়া প্রতিটি যানবাহনেই বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেন যাত্রীরা। এ দিকে নাব্যতা সঙ্কটে প্রায় ১০ দিন অচল হয়ে পড়া এ রুটে রোববার সকাল থেকে ১৬টি ফেরি চলাচল করেছে। এর আগে গত রাত ১০টার পর এ রুটের ছয়টি ডাম্ব ফেরি বন্ধ করে দেয়া হলেও সকালে চালু হয়। ভোরে ঝড়ো হাওয়ার কারণে দুই ঘণ্টা সব ফেরি চলাচল বন্ধ ছিল। তবে ফেরিগুলো পূর্ণ লোড নিতে না পারায় ধারণক্ষমতার চেয়ে হালকা যানবাহন নিয়ে চলছে। রো রো ফেরি হালকা যানবাহন নিয়ে পার হওয়ার চেষ্টা করলেও নাব্যতা সঙ্কটে চলাচল সম্ভব হচ্ছে না। লৌহজং টার্নিং থেকে পদ্মা সেতুর চ্যানেল পর্যন্ত নাব্যতা সঙ্কটে এ রুট ওয়ান ওয়ে হয়ে পড়ায় ফেরি পারাপারে দীর্ঘ সময় লাগছে। সাতটি ড্রেজার ড্রেজিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে উভয় পাড়ে যানবাহনের দীর্ঘ সারি রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে পশুবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে। এ রুটের পাঁচটি ফেরি অন্যত্র স্থানান্তর করায় সঙ্কট আরো বেড়েছে।
ইব্রাহিম মিয়া নামের এক যাত্রী বলেন, গুলিস্তান থেকে বাড়তি ভাড়া গুনে শিমুলিয়ায় এসে স্পিডবোটে দেড় শ’ টাকার ভাড়া দুই শ’ টাকা চায়। পরে লঞ্চে ৪০ টাকা করে পার হই। লঞ্চে সাত টাকা বেশি নিয়েছে।
বিআইডব্লিউটিএ’র টার্মিনাল ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, এ নৌরুটে দক্ষিণাঞ্চলের যাত্রীদের চাপ বাড়ছে। ভরা বর্ষা থাকায় কোনো অবস্থাতেই লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করতে দেয়া হবে না। ফেরি চলাচল পরিস্থিতির উন্নতি হওয়ায় যাত্রী চাপ বাড়লে ফেরিতে যাত্রী পারাপারে গুরুত্ব দেয়া হবে।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাট ম্যানেজার আব্দুস সালাম বলেন, নাব্যতা সঙ্কট থাকলেও ১৬টি ফেরি ধারণক্ষমতার হালকা যানবাহন নিয়ে লোড ম্যানেজমেন্ট করে চলছে। রাতে ড্রেজিং চলায় ডাম্ব ফেরি বন্ধ ছিল। রো রো ফেরি এখনো স্বাভাবিক নয় বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল