২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুই লাখ গরু-মহিষ সরবরাহ করছেন পাবনা-সিরাজগঞ্জের খামারি ও চাষিরা

বেড়ার চতুর হাটে প্রচুর দেশী গরু আমদানি হয়েছে। ছবিটি মঙ্গলবার তোলা : নয়া দিগন্ত -

পাবনা-সিরাজগঞ্জ অঞ্চলের খামারি ও চাষিরা প্রায় দুই লাখ কোরবানির গরু-মহিষ দেশের বিভিন্ন হাটে সরবরাহ করছেন। প্রাকৃতিক পদ্ধতিতে এসব গরু মোটাতাজা করা হয়েছে।
পাবনা ও সিরাজগঞ্জ জেলা প্রাণীসম্পদ অফিস সূত্রে জানা যায়, দু’টি জেলায় প্রায় ২২ হাজার গোখামার গড়ে উঠেছে। গ্রামগুলোর প্রায় প্রতিটি বাড়িতে গবাদিপশু পালন করা হয়। এ অঞ্চলে গোখামারের পাশাপাশি ১০ সহ¯্রাধিক ব্যবসায়ী ও কৃষকের গোয়ালে প্রায় দুই লাখ গরু-মহিষ প্রাকৃতিক উপায়ে মোটাতাজা করা হয়েছে।
গত মঙ্গলবার বেড়া সিঅ্যান্ডবি চতুরহাট ঘুরে দেখা যায়, প্রায় ৫০-৬০ হাজার গবাদিপশু আমদানি হয়েছে। মূল হাট ছেড়ে প্রাণ ডেইরির বিশাল চত্বর ইছামতি নদী বণ্যানিয়ন্ত্রণ বাঁধের উভয় পাশের প্রায় এক কিলোমিটার এলাকাব্যাপী ছোট, মাঝারি, বড় আকারের গরু, মহিষ, ছাগল, ভেড়া আমদানি হয়েছে। হাটের সাথে সড়ক ও নৌপথে সহজ যোগাযোগের ব্যবস্থার কারণে টাংগাইল, ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেটসহ বিভিন্ন জেলা থেকে ব্যাপারিরা গরু কেনার জন্য এ হাটে এসেছেন। তারা গবাদিপশু কিনে ঈদের বাজার ধরার জন্য সড়ক ও নৌপথে নিজ নিজ গন্তব্যে নিয়ে যাচ্ছেন। এ সুযোগে ট্রাক ও নৌকার মালিকরা ভাড়া বাড়িয়ে দিয়েছে বলে ব্যাপারিরা জানিয়েছেন।
পাবনা সদর, বেড়া, সাঁথিয়া, ফরিদপুর, সুজানগর, ঈশ্বরদী, চাটমোহর, আটঘড়িয়া, ভাঙ্গুড়া সিরাজগঞ্জ সদর, শাহজাদপুর, উল্লাপাড়া, তারাশ, বেলকুচি, চৌহালীসহ এ অঞ্চলের খামারি ও চাষিরা জানান, প্রাকৃতিক নিয়মে মোটাতাজা গরুর মধ্যে রয়েছে পাবনা ব্রিড, অস্ট্রেলিয়ান-ফ্রিজিয়ান ব্রিড, ইন্ডিয়ান হরিয়ান ব্রিড, পাকিস্তানি সাহিয়াল ব্রিড। তবে এর পাশাপাশি রয়েছে স্থানীয় ব্রিডিং পদ্ধতি যা লোকাল ক্রসব্রিড নামে পরিচিত। এ সব ব্রান্ডের সব গরুই মোটাতাজাকরণ প্রক্রিয়ায় বড় করে বাজারে তোলা হয়। গরু মোটাতাজাকরণ একটি নিয়মিত ও প্রচলিত পদ্ধতি। বিশেষ পদ্ধতিতে প্রক্রিয়াজাত ইউরিয়া, লালিগুড় ও খড়ের একটি বিশেষ মিকচার আট দিন কোনো পাত্রে বন্ধ করে রেখে তা রোদে শুকিয়ে গরু-মহিষকে খাওয়াতে হয়। তিন মাস এটা খাওয়ালে গরু-মহিষ খুব দ্রুত মোটাতাজা হয়ে ওঠে। এই গরুর গোশত মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।
খামারি ও চাষিরা জানান, সাধারণত গরুকে প্রাকৃতিক পন্থায় মোটাতাজা ও সুস্থ রাখতে খড়, লালি গুর, ভাতের মার, তাজা ঘাস, খৈল, গম, ছোলা, খোসারী, মাসকালাই, মটরেরভূসিসহ বিভিন্ন পুষ্টিকর খাবার দেয়া হয়। গরুর জন্য এটা বিজ্ঞানসম্মত। এ নিয়মে গরু মোটাতাজা করা হলে ক্রেতা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন না। প্রাকৃতিক উপায়ে মোটাতাজা গরুর চাহিদা বেশি, দাম ভালো পাওয়া যায়।
খামারিরা জানান, কোরবানির ঈদ সামনে কিছু কিছু অসাধু মওসুমি ব্যবসায়ী গরুকে মোটাতাজা করতে ব্যবহার করছে নানা ওষুধ। তারা রোগাক্রান্ত গরু অল্প টাকায় কিনে মোটাতাজা করে বেশি লাভে বিক্রি করে। অধিক লাভের আশায় গরু মোটাতাজা করতে ব্যবহার করা হয় স্টেরয়েড ও হরমোন জাতীয় ওষুধ। এসব ওষুধ বিভিন্ন ফার্মেসি ও গবাদিপশু চিকিৎসালয়ে পাওয়া যায়। ফার্মেসি ব্যসায়ীরা সহজেই এসব ওষুধ গরু ব্যসায়ীদের হাতে তুলে দিচ্ছেন। এসব ওষুধ গরুকে খাওয়ালে কয়েক মাসের মধ্যে গরুর শরীর ফুলে মোটা হয়ে যায়। এই গরু দেখতে সুন্দর হয়। এ বছর কৃত্রিম পদ্ধতিতে গরু মোটাতাজাকরণের হার অনেক কমে গেছে। এ বছর পাবনা-সিরাজগঞ্জ অঞ্চলের ৯০ থেকে ৯৫ শতাংশ খামারি ও চাষি প্রাকৃতিক নিয়মে গরু-মহিষ মোটাতাজা করছেন বলে তারা এ প্রতিনিধিকে জানিয়েছেন।
সাঁথিয়া উপজেলার মনমথপুর গ্রামের খামারি আবদুল মান্নান জানান, তিনি গত বছর ১২টি গরু বিক্রি করে ৭৫ হাজার টাকা লাভ করেন। এবার তিনি প্রাকৃতিক পদ্ধতিতে ১৮টি গরু মোটাতাজা করেছেন। এদিকে দীর্ঘ দিন বন্ধ থাকার পর বৈধ ও অবৈধ পথে ভারতীয় গরু, মহিষ আমদানি হওয়ায় এ অঞ্চলের গোখামারি ও চাষিরা লোকসানের মুখে পড়তে পারেন বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল