২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

লাকসাম উপস্বাস্থ্যকেন্দ্র সমস্যা জর্জরিত

-

দেড় শ’ বছরের বেশি পুরনো লাকসাম উপস্বাস্থ্যকেন্দ্র নানা সমস্যায় জর্জরিত। ৭০ শতক জায়গার ওপর বনজঙ্গলে ঘেরা পুরনো টিনশেড ও বাঁশের বেড়া দিয়ে নির্মিত একসময়কার দাতব্য চিকিৎসালয়টি এখন লাকসাম উপ-স্বাস্থ্যকেন্দ্র নামে পরিচিত। উপস্বাস্থ্যকেন্দ্রটি লাকসাম শহরের কেন্দ্রস্থলে হলেও আজো তাতে উন্নয়নের ছোঁয়া লাগেনি। আধুনিক স্থাপনা, সীমানা প্রাচীর কিছুই নেই।
সরেজমিনে উপস্বাস্থ্যকেন্দ্র ঘুরে দেখা গেছে, গড়ে প্রতিদিন ৫০ থেকে একশজন রোগী উপজেলার বিভিন্ন এলাকা থেকে এখানে চিকিৎসা নিতে আসেন। তাদের বেশির ভাগই হতদরিদ্র নারী ও শিশু। দীর্ঘ দুই-তিন যুগ ধরে এ উপ-স্বাস্থ্যকেন্দ্রটির উন্নয়ন তো দূরের কথা পুনঃমেরামতও করা হয়নি। এর ফলে এ উপ-স্বাস্থ্যকেন্দ্রের চার দিকে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ। স্বাস্থ্যকেন্দ্রটিতে নেই বিশুদ্ধ পানির সরবরাহ, যাতায়াতের একমাত্র রাস্তাটিও আবর্জনায় ভরপুর। সামান্য বৃষ্টি হলেই কাদামাটিতে সয়লাব হয়ে যায় রাস্তাটি। এ ছাড়া স্বাস্থ্য কেন্দ্রটিতে টয়লেট পর্যন্ত নেই।
সরকারি হিসাব অনুযায়ী এই উপ-স্বাস্থ্যকেন্দ্রে একজন মেডিক্যাল অফিসার, একজন মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট, একজন ফার্মাসিস্ট, একজন সেকমো, একজন ভিজিটর, একজন এমএলএসএস, একজন আয়ার পদ রয়েছে; কিন্তু একজন সেকমো ও একজন ভিজিটর ছাড়া বাকি পদগুলো দীর্ঘ দিন শূন্য রয়েছে। সাত-আট মাস আগে একজন মেডিক্যাল অফিসার পোস্টিং পেলেও এক দিনের জন্যও তিনি ওই উপ-স্বাস্থ্যকেন্দ্রে আসেননি।
লাকসাম উপ-স্বাস্থ্যকেন্দ্রের ভিজিটর খোদেজা বেগম জানান, সরকারিভাবে বরাদ্দকৃত ওষুধ এ চিকিৎসাকেন্দ্রে আসা রোগীদের তুলনায় অনেক অপ্রতুল। এর ফলে রোগীদেরকে প্রয়োজনীয় ওষুধ দিতে হিমশিম খেতে হয়। সারা মাসের বরাদ্দ পাওয়া ওষুধ দিয়ে সর্বোচ্চ দুই-তিন দিন চালানো সম্ভব। তাই বেশির ভাগ ওষুধই রোগীদের বাজার থেকে কিনতে হয়।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: এ বি এম মশিউল আলম বলেন, আমি সম্প্রতি লাকসামে এসেছি। লাকসাম উপস্বাস্থ্যকেন্দ্র পরিদর্শনের এখনো সুযোগ হয়নি। এরপরও শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই উপ-স্বাস্থ্যকেন্দ্রের লোকবল ও যন্ত্রপাতি সঙ্কট নিরসন এবং অবকাঠামো সমস্যা সমাধানে জরুরি ভিত্তিতে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করব।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল