২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাঁচ কিলো রাস্তা নিয়ে বিপাকে ভাঙ্গুড়া পৌরসভা

-

পাবনার ভাঙ্গুড়া পৌরসভায় সড়ক ও জনপথ বিভাগের প্রায় পাঁচ কিলোমিটার রাস্তা নিয়ে বিপাকে পড়েছে ভাঙ্গুড়া পৌরসভা। রাস্তাগুলো হচ্ছে ভাঙ্গুড়া জিরো পয়েন্ট থেকে কালীবাড়ি হয়ে চাটমোহর রাস্তার উত্তর সারুটিয়া মাজার পর্যন্ত প্রায় দুই কিলোমিটার, ভাঙ্গুড়া রেলব্রিজ থেকে দক্ষিণ সারুটিয়া হয়ে বাইপাস রেলগেট সংযোগ সড়কের প্রায় এক কিলোমিটার এবং রেলব্রিজ থেকে মহিলা কলেজ হয়ে ফরিদপুর সংযোগ সড়কের জিগাতলা মোড় পর্যন্ত প্রায় দুই কিলোমিটার। অতি বৃষ্টিতে এসব রাস্তার পিচ ও খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে পণ্যবাহী ও যাত্রীবাহী যান চলাচল ব্যাহত হচ্ছে। কিন্তু এ নিয়ে কোনো ভ্রুক্ষেপ নেই সড়ক ও জনপথ বিভাগের। প্রতি বছরই এই রাস্তাগুলো পৌরসভা নিজস্ব অর্থে জোড়াতালি দিয়ে সংস্কার করে থাকে। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয় না। অতিরিক্ত বৃষ্টি ও ভারী যান চলাচল করায় অল্প দিনের মাথায় আবারো আগের মতো খানাখন্দে ভরে ওঠে। সরেজমিন দেখা যায় রাস্তাগুলোর বেহাল দশা। থেমে থেমে হেলেদুলে চলছে গাড়ি। এসব রাস্তার অনেক স্থানেই পিচ খোয়া উঠে গিয়ে মাটি বেরিয়ে গেছে।
ভাঙ্গুড়া ব্যবসায়িক ঐতিহ্যসমৃদ্ধ একটি প্রাচীন জনপদ। এখানে ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজমান থাকায় ধান, চাল ও পাট বহনকারী ভারী যান যায় দেশের বিভিন্ন স্থানে। আবার রড সিমেন্ট বোঝাই অনেক ভারী যান আসে ভাঙ্গুড়ায়। কিন্তু অতি বৃষ্টির কারণে রাস্তায় পানি জমে খানাখন্দের সৃষ্টি হয়। ফলে পণ্য বোঝাই ট্রাক প্রায়ই দুর্ঘটনার শিকার হয়। অনেকে মনে করেন দীর্ঘ দিন ধরে রাস্তাগুলো সড়ক ও জনপথ বিভাগ সংস্কার না করায় এই অবস্থা দাঁড়িয়েছে। কেউ কেউ নির্মাণের সময় ঠিকাদারি প্রতিষ্ঠানের নি¤œমানের সামগ্রী ব্যবহারকেও দায়ী করেন।
এ ব্যাপারে ভাঙ্গুড়া পৌরমেয়র গোলাম হাসনাইন রাসেল বলেন, পৌরসদরের মধ্যে সড়ক ও জনপথ বিভাগের রাস্তাগুলোর অবস্থা খুব নাজুক। এটা সংষ্কার করার দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের। কিন্তু তারা সংস্কার না করায় জনগণের সুবিধার কথা বিবেচনা করে প্রতি বছরই পৌরসভা নিজস্ব অর্থায়নে রাস্তাগুলো সংস্কার করে থাকে।
এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের পাবনা জেলার প্রধান নির্বাহী প্রকৌশলী সমীরণ রায় বলেন, প্রয়োজনীয় বরাদ্দ পেলে রাস্তাগুলো সংস্কার করা হবে।


আরো সংবাদ



premium cement