১৬ সেপ্টেম্বর ২০১৯

ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে প্রিন্স উইলিয়াম

আল নুর মসজিদের ইমামের সাথে কথা বলছেন প্রিন্স উইলিয়াম - ছবি : সংগৃহীত

শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ পরিদর্শনে গিয়েছিলেন ব্রিটিশ প্রিন্স উইলিয়াম। গত মাসে আল নুরসহ দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিত হয়েছেন ৫০ জন মুসুল্লি।

বিভিন্ন যুদ্ধ, সঙ্ঘাত ও শান্তিরক্ষার কাজে নিহত লোকদের স্মরণে পালিত আনজাক দিবস উপলক্ষে ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম বৃহস্পতিবার নিউজিল্যান্ড সফর করেন। শুক্রবার তিনি আল নুর মসজিদ পরিদর্শনে যান বলে জানিয়েছে আনাদোলু বার্তা সংস্থা। এ সময় তিনি ওই ভয়াবহ হামলার থেকে বেঁচে যাওয়া একজনের সাথে কথা বলেন। কথা বলেন স্থানীয় অন্যান্য মুসলমানদের সাথেও।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন ও আল নুর মসজিদের ইমাম জামাল ফৌদা এসময় তার সাথে ছিলেন। এসময় সব ধরনের উগ্রবাদ, ঘৃনা বন্ধে আহ্বান জানান উইলিয়াম। পাশাপাশি মুসলমান সম্প্রদায়সহ সকল কিউই নাগরিকেরও উদার মানসিকতা ও ওই ঘটার পর ঐক্যবদ্ধ থাকার প্রশংসা করেন।

প্রিন্স উইলিয়াম বলেন, আমি নিউজিল্যান্ডে এসেছি বিশ্বকে দেখাতে যে মসজিদের হামলারকারী ব্যর্থ হয়েছে। সে এমন একটি স্থানে হামলা চালিয়ে বিভক্তি ও ঘৃনা ছড়িয়ে দিতে চেয়েছিল যেখান ঐক্যবদ্ধতা ও পরোপকারীতার চর্চা করা হয়।

উইলিয়াম বলেন, ১৫ মার্চ সকালে ঘুম থেকে উঠে এই খবর শুনে শুরুতে বিশ্বাস করতে পারিনি। শান্তির দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে এমন এক ঘৃণার প্রকাশ ঘটলো যা ভাষায় প্রকাশ করা যায় না। যখন শুনলাম নামাজের সময় ৫০ জন মুসলমানকে হত্যা করা হয়েছে প্রথমে আমার বিশ্বাস হয়নি খবরটি।

এর আগে ১৫ মার্চের সন্ত্রাসী হামলায় আহত ৪ বছর বয়সী শিশু অ্যালেন আলসাতিকে দেখতে স্থানীয় একটি শিশু হাসপাতালে যান ব্রিটিশ প্রিন্স। আলসাতি মাত্র ৬-৭ দিন আগে কোমা থেকে ফিরে এসেছে। এখন তার অবস্থা কিছুটা উন্নতির দিকে।

ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ হয়ে নিউজিল্যান্ড সফর করেছেন রানীর নাতি প্রিন্স উইলিয়াম। সাংবিধানিকভাবে ব্রিটিশ রানীই নিউজিল্যান্ডের রাষ্ট্রপ্রধান।


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল