২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে প্রিন্স উইলিয়াম

আল নুর মসজিদের ইমামের সাথে কথা বলছেন প্রিন্স উইলিয়াম - ছবি : সংগৃহীত

শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ পরিদর্শনে গিয়েছিলেন ব্রিটিশ প্রিন্স উইলিয়াম। গত মাসে আল নুরসহ দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিত হয়েছেন ৫০ জন মুসুল্লি।

বিভিন্ন যুদ্ধ, সঙ্ঘাত ও শান্তিরক্ষার কাজে নিহত লোকদের স্মরণে পালিত আনজাক দিবস উপলক্ষে ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম বৃহস্পতিবার নিউজিল্যান্ড সফর করেন। শুক্রবার তিনি আল নুর মসজিদ পরিদর্শনে যান বলে জানিয়েছে আনাদোলু বার্তা সংস্থা। এ সময় তিনি ওই ভয়াবহ হামলার থেকে বেঁচে যাওয়া একজনের সাথে কথা বলেন। কথা বলেন স্থানীয় অন্যান্য মুসলমানদের সাথেও।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন ও আল নুর মসজিদের ইমাম জামাল ফৌদা এসময় তার সাথে ছিলেন। এসময় সব ধরনের উগ্রবাদ, ঘৃনা বন্ধে আহ্বান জানান উইলিয়াম। পাশাপাশি মুসলমান সম্প্রদায়সহ সকল কিউই নাগরিকেরও উদার মানসিকতা ও ওই ঘটার পর ঐক্যবদ্ধ থাকার প্রশংসা করেন।

প্রিন্স উইলিয়াম বলেন, আমি নিউজিল্যান্ডে এসেছি বিশ্বকে দেখাতে যে মসজিদের হামলারকারী ব্যর্থ হয়েছে। সে এমন একটি স্থানে হামলা চালিয়ে বিভক্তি ও ঘৃনা ছড়িয়ে দিতে চেয়েছিল যেখান ঐক্যবদ্ধতা ও পরোপকারীতার চর্চা করা হয়।

উইলিয়াম বলেন, ১৫ মার্চ সকালে ঘুম থেকে উঠে এই খবর শুনে শুরুতে বিশ্বাস করতে পারিনি। শান্তির দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে এমন এক ঘৃণার প্রকাশ ঘটলো যা ভাষায় প্রকাশ করা যায় না। যখন শুনলাম নামাজের সময় ৫০ জন মুসলমানকে হত্যা করা হয়েছে প্রথমে আমার বিশ্বাস হয়নি খবরটি।

এর আগে ১৫ মার্চের সন্ত্রাসী হামলায় আহত ৪ বছর বয়সী শিশু অ্যালেন আলসাতিকে দেখতে স্থানীয় একটি শিশু হাসপাতালে যান ব্রিটিশ প্রিন্স। আলসাতি মাত্র ৬-৭ দিন আগে কোমা থেকে ফিরে এসেছে। এখন তার অবস্থা কিছুটা উন্নতির দিকে।

ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ হয়ে নিউজিল্যান্ড সফর করেছেন রানীর নাতি প্রিন্স উইলিয়াম। সাংবিধানিকভাবে ব্রিটিশ রানীই নিউজিল্যান্ডের রাষ্ট্রপ্রধান।


আরো সংবাদ



premium cement