২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিউজিল্যান্ডে মসজিদের নিরাপত্তায় এবার অমুসলিমদের ‘ভালোবাসার মানববন্ধন’

ক্যালিফোর্নিয়ার একটি মসজিদের চারপাশে অমুসলিমদের মানববন্ধন - ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের মুসলমানদের সাথে সংহতি প্রকাশ করতে এবার এগিয়ে এসেছে সর্বস্তরের অমুসলিম লোকজন। পুরো দেশের মসজিদগুলোর জন্য তারা গড়ে তুলছে মানববন্ধন। তারা এর নাম দিয়েছে ‘হিউম্যান চেইন অব লাভ’ বা ভালোবাসার মানববন্ধন।

এর পাশাপাশি সেখানে একটি ফেসবুক ইভেন্ট খোলা হয়েছে, যার থিম হচ্ছে ‘নিউজিল্যান্ড স্ট্যান্ড টুগেদার’। এতে আগামী শুক্রবার বেলা ১২টায় স্থানীয় মসজিদ ভবনের চারপাশে মানববন্ধন অংশ নেয়ার কথা বলা হচ্ছে।

‘নিউজিল্যান্ড স্ট্যান্ড টুগেদার’ ইভেন্টটির আয়োজক জুডে ফিপার্ড। তিনি বলেন, এ ইভেন্টের মাধ্যমে আমরা জানাতে চাই যে, নিউজিল্যান্ডের পুলিশ ও মানুষ মুসলিম সম্প্রদায়ের পাশে আছে। ফেসবুক ইভেন্টে তিনি আহ্বান জানান, আসুন শুক্রবারে দুপুরে আমরা নিজ নিজ স্থানীয় মসজিদে ভালবাসা ও সহযোগিতার মানববন্ধন তৈরি করি, যাতে তারা শান্তিতে তাদের প্রার্থনা করতে পারে।

গত শনিবার নামাজের সময় ক্যালিফোর্নিয়ার একটি মসজিদের চারপাশে একটি দল মানববন্ধন তৈরি করে। এর দ্বারা তারা মুসলিম সম্প্রদায়ের প্রতি তাদের ভালোবাসা ও সুরক্ষার দায়িত্বের বহিঃপ্রকাশ ঘটায়।

 

আরো পড়ুন : হিজাব পরলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
নয়া দিগন্ত অনলাইন, ১৭ মার্চ ২০১৯, ১০:৩৪

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত শুক্রবার জুমার নামাজের সময় দুটি মসজিদে চালানো সন্ত্রাসী হামলার ঘটনায় স্তব্ধ গোটা বিশ্ব। নিউজিল্যান্ডের মত শান্তিপ্রিয় দেশে এমন সাম্প্রদায়িক আক্রমণকে কেউ মেনে নিতে পারছেন না। এমন ঘটনায় সবাই নিউজিল্যান্ডের পাশে দাঁড়িয়েছে।

তবে, মুসলমানদের জন্য নিউজিল্যান্ডবাসীর শোক প্রকাশের বিষয়টি সত্যিই সবার মনে নাড়া দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী থেকে শুরু করে, উচ্চপদস্থ পুলিশ অফিসার, সরকারি কর্মকর্তা সর্বোপরি দেশটির জন সাধারণ শোকে স্তব্ধ। গোটা নিউজিল্যান্ডকে নাড়িয়ে দিয়েছে এমন ন্যাক্কারজনক হামলা।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডানকে বারবার গণমাধ্যমের সামনে এসে নিজেই তথ্য জানাতে দেখা গেছে। সংবাদ সম্মেলন থেকে শুরু করে আহতদের দেখতে যাওয়া, তাদের খোঁজখবর নেয়া- সবখানেই নিজে যাচ্ছেন। যেখানেই যাচ্ছেন, যার সঙ্গেই কথা বলছেন, সবখানেই তাকে দেখা যাচ্ছে বিমর্ষ অবয়বে।

শোক প্রকাশে শুধু কালো পোশাকই পরেননি, মসজিদে নামাজরত মুসলিমদের হামলার ঘটনায় নিউজিল্যান্ডের মুসলিমদের প্রতি একাত্মতা প্রকাশে মাথায় ওড়না পরিধান করেছেন ৩৮ বছর বয়সী নারী প্রধানমন্ত্রী।

জাসিন্ডা আর্ডানের আচরণ আর চেহারার অভিব্যক্তিতেই বোঝা যাচ্ছে, শোক শুধু তার বক্তব্যে নেই, ভয়াবহ এ হামলার শোক তার মনেও আঘাত হেনেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর এমনই কিছু ছবি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন দেশের গণমাধ্যমগুলোতে। এগুলোর মধ্যে কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়েছে পড়েছে।

একটি ছবিতে দেখা যায়, কালো পোশাকের সঙ্গে কালো ওড়না মাথায় জড়িয়ে দাঁড়িয়ে আছেন জাসিন্দা। করুণ দৃষ্টিতে তাকিয়ে আছেন। ছল ছল চোখ।  যেন নিকটতম কোন স্বজন বিয়োগে ভারাক্রান্ত হৃদয়। দেখে মনে হচ্ছে হয়তো এক্ষুণি কেঁদে ফেলবেন। কিন্তু হাত দুটো একসঙ্গে শক্ত করে মুষ্টিবদ্ধ করে রেখেছেন তিনি, যেন দেশের এই ভয়ানক শোকের দিনে নিজেকে শক্ত রাখার চেষ্টা করছেন।

জাসিন্ডা আর্ডান তার পোশাকের মধ্য দিয়ে দেশের শোকাহত মুসলিম জনগোষ্ঠীর সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। ছবিতে তার দাঁড়ানোর ভঙ্গি আর চোখের দৃষ্টিই মনকে নাড়িয়ে দেয়ার মতো। এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে অনেকেই বলছেন, প্রধানমন্ত্রী যেন এর মধ্য দিয়ে শুধু নিজের শোক নয়, পুরো দেশের শোককে তুলে ধরেছেন।

অন্য একটি ছবিতে প্রধানমন্ত্রীকে মুসলিমদের উদ্দেশে কথা বলতে দেখা গেছে। সেখানেও তাকে দেখে মনে হবে যেন তারই কোন প্রিয় স্বজনের বিয়োগে ব্যাথিত মন নিয়ে বসে আছেন।

এক বার্তায় তিনি বলেছেন, এটি আমাদের দেশের জন্য বিশাল এক শোকের ঘটনা। আপনারাই আমরা, আর তাই যা ঘটেছে তার কষ্ট আমরা মনের গভীরে অনুভব করতে পারছি।

 


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল