১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

তাপে পুড়ছে অস্ট্রেলিয়া

-

বিশ্বের বেশিরভাগ অঞ্চলে যখন চলছে শীত; অস্ট্রেলিয়া তখন পুড়ছে প্রচণ্ড তাপদাহে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ইতিহাসের সবচেয়ে উত্তপ্ত ১০ দিনের মধ্যে ৫ দিনই ছিলে এই মৌসুমে। এবার এক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়াতে চলছে এই অবস্থা।

শনিবার দেশটির কিছু স্থানের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। তাপদাহে অসুস্থ হয়ে পড়ে অনেকে ভর্তি হয়েছে হাসপাতালে। মৃত্যু হয়েছে অনেক বন্যপ্রাণীর। কিছু এলাকায় শুরু হয়েছে দাবানল। একটু স্বস্তির আশায় অনেকেই ছুটছেন সমুদ্র সৈকতে।

দেশটির ব্যুরো অব মেট্রোলজি জানিয়েছে, দেশটির শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসে। নিউ সাউথ ওয়েলস রাজ্যের নুনা শহরে শুক্রবার রাতে ৩৫ দশমিক ৯ ডিগ্রি ছিল তাপমাত্রা। এটি ছিলো দেশ ব্যাপী ওই দিনের সর্বোনিম্ন তাপমাত্রা। শুক্রবার দেশের অনেক জায়গায় ৪২ ডিগ্রি পর্যন্ত উঠেছে তাপমাত্রা।

২০১৩ সালের পর এবারই সবচেয়ে বেশি তাপদাহ দেখা দিয়েছে দেশটিতে। সেবার টানা সাত ৩৯ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বেড়েছিলো। ৭ জানুয়ারি ২০১৩ ছিলো সর্বোচ্চ তাপমাত্রার দিন। সেদিন তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল