২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তাপে পুড়ছে অস্ট্রেলিয়া

-

বিশ্বের বেশিরভাগ অঞ্চলে যখন চলছে শীত; অস্ট্রেলিয়া তখন পুড়ছে প্রচণ্ড তাপদাহে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ইতিহাসের সবচেয়ে উত্তপ্ত ১০ দিনের মধ্যে ৫ দিনই ছিলে এই মৌসুমে। এবার এক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়াতে চলছে এই অবস্থা।

শনিবার দেশটির কিছু স্থানের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। তাপদাহে অসুস্থ হয়ে পড়ে অনেকে ভর্তি হয়েছে হাসপাতালে। মৃত্যু হয়েছে অনেক বন্যপ্রাণীর। কিছু এলাকায় শুরু হয়েছে দাবানল। একটু স্বস্তির আশায় অনেকেই ছুটছেন সমুদ্র সৈকতে।

দেশটির ব্যুরো অব মেট্রোলজি জানিয়েছে, দেশটির শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসে। নিউ সাউথ ওয়েলস রাজ্যের নুনা শহরে শুক্রবার রাতে ৩৫ দশমিক ৯ ডিগ্রি ছিল তাপমাত্রা। এটি ছিলো দেশ ব্যাপী ওই দিনের সর্বোনিম্ন তাপমাত্রা। শুক্রবার দেশের অনেক জায়গায় ৪২ ডিগ্রি পর্যন্ত উঠেছে তাপমাত্রা।

২০১৩ সালের পর এবারই সবচেয়ে বেশি তাপদাহ দেখা দিয়েছে দেশটিতে। সেবার টানা সাত ৩৯ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বেড়েছিলো। ৭ জানুয়ারি ২০১৩ ছিলো সর্বোচ্চ তাপমাত্রার দিন। সেদিন তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল