১২ ডিসেম্বর ২০১৮

নিউজিল্যান্ডে প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধ

-

নিউজিল্যান্ড শুক্রবার থেকে একবার ব্যবহারের প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, দূষণ কমিয়ে আনার কার্যকর পদক্ষেপ হিসেবে আগামী এক বছরে ধাপে ধাপে তারা দেশটি প্লাস্টিক ব্যাগমুক্ত করবে।

তিনি বলেন, নিউজিল্যান্ডে বছরে লাখ লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয়, যা সামুদ্রিক প্রাণী ও মৎস সম্পদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের আরো কার্যকর উদ্যোগ নেয়া প্রয়োজন এবং এ ক্ষেত্রে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা একটি ভালো পদক্ষেপ ।

জাসিন্ডা আরডার্ন বলেন, নিউজিল্যান্ডের পরিচ্ছন্নতা ও সবুজ দেশের সুনাম বজায় রাখতে এবং পরিবেশ রক্ষায় আমরা প্লাস্টিক ব্যাগের ব্যবহার থেকে বেড়িয়ে আসবো।

নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে প্লাস্টিক উপকরণে উপস্থিতি বিপুল। পরিবেশবাদী গ্রুপ গ্রীনপিচ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

গত জুনে জাতিসংঘ এক রিপোর্টে জানায়, প্রতিবছর বিশ্বে একবার ব্যবহৃত প্লাস্টিক ব্যাগের সংখ্যা ৫ ট্রিলিয়ন। প্রতি মিনিটে এই ব্যাগের ব্যবহার প্রায় ১০ মিলিয়ন।

জাতিসংঘ জানায়, বিশ্বের ৬০টির বেশি দেশে এই ধরনের প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ।


আরো সংবাদ

সপরিবারে নিরাপত্তাহীনতায় মির্জা আব্বাস নানা অনিয়ম বেরিয়ে আসছে ভিকারুননিসায় বিএনপিকে মাঠে দাঁড়াতে না দেয়ার কৌশল আওয়ামী লীগের বাংলাদেশের নির্বাচন নিয়ে যা বললেন মার্কিন রাষ্ট্রদূত ঢাকা-৪ আসনে বিএনপি প্রার্থীর বাসা লক্ষ্য করে ককটেল নিক্ষেপ নজরুল চেয়ারম্যান রিজভী সদস্যসচিব ঢাকা-১৭ আসনে বিএনপি নেতা জামান মোল্লার উদারতা অবজার্ভা ওয়ার্ল্ড ওয়াইড এডুকেশন সেন্টারের পরিচালক আমিনুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ১৭ ডিসেম্বর থেকে খিলগাঁও এক্সচেঞ্জের ‘৭২৫’ গ্রুপের টেলিফোন নম্বর পরিবর্তন মতাসীন দল নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে : নূর হোসাইন কাসেমী ১০ গায়েবি মামলায় বিএনপির দুই শীর্ষ নেতার জামিন

সকল