২৪ জানুয়ারি ২০১৯

নিউজিল্যান্ডে প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধ

-

নিউজিল্যান্ড শুক্রবার থেকে একবার ব্যবহারের প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, দূষণ কমিয়ে আনার কার্যকর পদক্ষেপ হিসেবে আগামী এক বছরে ধাপে ধাপে তারা দেশটি প্লাস্টিক ব্যাগমুক্ত করবে।

তিনি বলেন, নিউজিল্যান্ডে বছরে লাখ লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয়, যা সামুদ্রিক প্রাণী ও মৎস সম্পদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের আরো কার্যকর উদ্যোগ নেয়া প্রয়োজন এবং এ ক্ষেত্রে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা একটি ভালো পদক্ষেপ ।

জাসিন্ডা আরডার্ন বলেন, নিউজিল্যান্ডের পরিচ্ছন্নতা ও সবুজ দেশের সুনাম বজায় রাখতে এবং পরিবেশ রক্ষায় আমরা প্লাস্টিক ব্যাগের ব্যবহার থেকে বেড়িয়ে আসবো।

নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে প্লাস্টিক উপকরণে উপস্থিতি বিপুল। পরিবেশবাদী গ্রুপ গ্রীনপিচ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

গত জুনে জাতিসংঘ এক রিপোর্টে জানায়, প্রতিবছর বিশ্বে একবার ব্যবহৃত প্লাস্টিক ব্যাগের সংখ্যা ৫ ট্রিলিয়ন। প্রতি মিনিটে এই ব্যাগের ব্যবহার প্রায় ১০ মিলিয়ন।

জাতিসংঘ জানায়, বিশ্বের ৬০টির বেশি দেশে এই ধরনের প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)