১৯ সেপ্টেম্বর ২০১৮

রাশিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল আইওসি

-

রাশিয়ান অলিম্পিক কমিটির উপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। পিয়ংইয়ং শীতকালীন অলিম্পিকে রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পরীক্ষার ফলাফল নেতিবাচক আসায় আইওসি এই নিষেধাজ্ঞা তুলে নেয় বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে।

গত বছর ডিসেম্বরে ডোপিংয়ের দায়ে দেশটির অলিম্পিক কমিটিকে বহিষ্কার করেছিল আইওসি। যে কারনে শীতকালীণ গেমসে নিরপেক্ষ দল হিসেবে রাশিয়ান এ্যাথলেটরা বিভিন্ন ইভেন্টে অংশ নেয়। আইওসি’র এই অভিযোগ অবশ্য রাশিয়া সবসময়ই অস্বীকার করে আসছিল। বিবৃতিতে আইওসি জানায়, রাশিয়ান অলিম্পিক অ্যাথলেটদের সর্বশেষ পরীক্ষার ফলাফল আমাদের হাতে এসে পৌঁছেছে। আইওসি নিশ্চিত করেছে সবগুলো পরীক্ষার ফলাফলই নেতিবাচক এসেছে। তারই প্রেক্ষিতে ২৫ ফেব্রুয়ারি আইওসি কার্যনির্বাহী বোর্ড রাশিয়ান অলিম্পিক কমিটির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের সাথে সাথে সরাসরি তা কার্যকর হবে।

মঙ্গলবার রাশিয়ান অলিম্পিক কমিটির সভাপতি আলেক্সান্দার জুকভ টেলিভিশনে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এই সিদ্ধান্তের ঘোষণা দেন। তিনি বলেন, এই সিদ্ধান্ত সত্যিকার অর্থেই আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সদ্য সমাপ্ত পিয়ংইয়ং গেমসে নিরপেক্ষ অ্যাথলেট হিসেবে ১৬৮ জন রাশিয়ান খেলোয়াড় অংশ নেয়। কিন্তু তাদের মধ্যে দু’জন ড্রাগ টেস্টে ধরা পড়েন। নিরপেক্ষ হওয়ায় তারা জাতীয় দলের জার্সি গায়ে প্রতিযোগিতায় নামতে পারেননি। এমনকি পদক অনুষ্ঠানে জাতীয় সঙ্গীতও বাজানো হয়নি। যদিও রোববার শেষ দিনে আইস হকি দলটি রাশিয়ার জাতীয় সঙ্গীত গেয়ে পদক জয়ের আনুষ্ঠানিকতা উদযাপন করেছে।


আরো সংবাদ

কোন মতে রক্ষা ভারতের জবিতে সমাবর্তনের দাবিতে তৃতীয় দিনের মতো বিক্ষোভ কেরানীগঞ্জে পিতা-পুত্র হত্যা মামলার আবার রায় আজ দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের সুযোগ নেই : বাম গণতান্ত্রিক জোট খালেদা জিয়ার চিকিৎসার জন্য আইজি প্রিজনের মেডিক্যাল বিশ্ববিদ্যালয় পরিদর্শন এলজিইডির টেন্ডারে অনিয়মের অভিযোগ সংসদীয় কমিটিতে শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসের সাথে এএসডির মতবিনিময় সুমুদ্রগামী জেলেদের উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর নৌপ্রধানের যুক্তরাষ্ট্র গমন পতনের ভয়ে সরকার আতঙ্কিত : রিজভী সৈয়দ আশরাফ গুরুতর অসুস্থ : সংসদে ৯০ কার্যদিবসের ছুটি মঞ্জুর

সকল