২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

উত্তর কোরিয়ার করোনাভাইরাস মুক্ত!

উত্তর কোরিয়ার করোনাভাইরাস মুক্ত! - সংগৃহীত

করোনাভাইসাসে আক্রান্তের সংখ্যা নিয়ে সারাবিশ্ব যখন ১০ লাখে পৌছেছে। তখন উত্তর কোরিয়া বলছে তারা এখন সম্পূর্ণ করোনাভাইরাসের শঙ্কা মুক্ত। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে বিষয়টি জানা যায়।

পারমাণবিক শক্তি সম্পূর্ণ এই দেশটি জানুয়ারি থেকে লকডাউন জারি করে। চীনে আক্রান্তের খবর জানার সময় থেকেই তারা কঠোর নিয়ম মেনে চলছে।

উত্তর কোরিয়ার সেন্ট্রাল ইমার্জেন্সি এন্টি এপিডিমিকের প্রধান পাক মুংগ সু বলেছেন, আমাদের প্রচেষ্টা সম্পূর্ণ সফল হয়েছে। আমাদের দেশে একজন মানুষও করোনায় আক্রান্ত নয়।

তিনি বলেন, আমরা দেশে প্রবেশকারী সবার উপর উপর নজর রেখেছি, কোয়ারেন্টাইন, বৈজ্ঞানিক ব্যবস্থা গ্রহণ, পণ্য জীবাণুমুক্ত করা থেকে শুরু করে স্থল ও সমুদ্র সীমাও বন্ধ করে রেখেছিলাম।

যেখানে অন্য দেশগুলোতে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ ছাড়িয়েছে। এশিয়ার চীন ও দক্ষিণ কোরিয়ায় খুব ভয়াবহভাবে হানা দিয়েছে এই ভাইরাস।

অথচ উত্তর কোরিয়া দাবি করছে তারা এখনো সংক্রমণের বাইরে রয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছে, উত্তর কোরিয়া ভাইরাস থেকে এখনো সুরক্ষিত নয়। দেশটিতে রয়েছে দুর্বল চিকিৎসা ব্যবস্থা, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা যা ভাইরাস সংক্রমণের পর খাদ্য সঙ্কট সৃষ্টি করতে পারে।

জাতিসঙ্ঘের মতে দেশটির ৪১ ভাগ মানুষই অপুষ্টিতে ভুগছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল