১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্যের পর করোনা ছড়াল দক্ষিণ আমেরিকায়

এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্যের পর করোনা ছড়াল দক্ষিণ আমেরিকায় - সংগৃহীত

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ক্রমশ বাড়ছে। ইরান ও ইটালির পরিস্থিতি সঙ্কটজনক। দক্ষিণ কোরিয়াতেও সংক্রমণ বেড়েই চলেছে।

পৃথিবীর দিকে দিকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ইটালি, এশিয়া, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের পর এ বারে করোনা সংক্রমণের খবর মিলল দক্ষিণ আমেরিকা থেকে। ব্রাজিলে একজনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এ দিকে ইটালিতে আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেছে। ইরানে আরো মৃত্যুর ঘটনা ঘটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, গোটা পৃথিবীতে এই মুহূর্তে ৮০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত।

চীনে করোনার প্রভাব ক্রমশ আয়ত্ত্বে আসছে। উহান বাদ দিলে বাকি সব জায়গাতেই ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে। আক্রান্ত এবং মৃতের সংখ্যাও কমেছে। কিন্তু তাতেও উদ্বেগ কমছে না। কারণ, চীন থেকে এখন করোনার প্রভাব ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্তত ৪৪টি দেশ এবং অঞ্চলে। আফ্রিকা বাদ দিলে বাকি প্রায় সমস্ত মহাদেশেই করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

উত্তর ইটালির পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। ৪০০ মানুষ আক্রান্ত। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের। উত্তর ইটালির লোম্বারডিয়া অঞ্চলের প্রেসিডেন্ট আত্তিলিও ফনটানা নিজেকে আইসোলেশনে রেখেছেন। একটি ফেসবুক ভিডিওয় তিনি জানিয়েছেন, তাঁর এক সহকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। সেই আশঙ্কায় তিনি নিজেকে আইসোলেশনে রেখেছেন। এ দিকে ইটালি থেকে ভাইরাস দ্রুত ছড়াচ্ছে ইউরোপের অন্যান্য দেশে। বিশেষজ্ঞদের বক্তব্য, গত কয়েক মাসে যাঁরা ইটালিতে বেড়াতে গিয়েছিলেন, তাদের মাধ্যমেই ইউরোপে করোনা ভাইরাসের জীবাণু ছড়াচ্ছে। নরওয়ে থেকেও করোনা সংক্রমণের খবর মিলেছে।

ইরানের অবস্থাও আশঙ্কাজনক। সরকারি হিসেবে এখনও পর্যন্ত ১৩৯ জন করোনায় আক্রান্ত। তার মধ্যে মৃত্যু হয়েছে ১৯ জনের। যদিও বেসরকারি সূত্রের দাবি, দু'টি সংখ্যাই আরো বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, চীনের বাইরে ইরানেই এখনও পর্যন্ত করোনায় সব চেয়ে বেশি মৃত্যুর হার। যদিও ইরান সরকার কোনো প্রদেশকে বাকি দেশ থেকে আলাদা করে রাখতে চাইছে না।

এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য মহল। যে অঞ্চলে করোনার প্রকোপ বেশি, সেই অঞ্চলকে আইসোলেশনে না রাখলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেড়ে যায় বলেই দাবি বিশেষজ্ঞদের।

কাতার ও ইরাক ইরান থেকে নিজেদের নাগরিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনছে। ইরাক এখন পর্যন্ত ৯টি দেশে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। যদিও এত কিছুর পরেও ইরাক থেকে করোনা সংক্রমণের খবর মিলেছে। ফ্রান্সেও করোনা ভাইরাসের প্রভাব ক্রমশ বাড়তে শুরু করেছে। এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৮।

ফিনল্যান্ড, জর্জিয়া, পাকিস্তান, ম্যাসিডোনিয়াতেও করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। পাকিস্তানে এখনও পর্যন্ত আক্রান্ত দুই। জার্মানিতেও নতুন করে একজনের শরীরে করোনার জীবাণু মিলেছে। এরই মধ্যে মঙ্গলবার বিকেলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, করোনা প্রতিরোধে একটি টাস্ক ফোর্স গঠন করা হবে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল