১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী ঘোষণায় এমপিদের মত নিচ্ছেন রাজা

- সংগৃহীত

মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্ধারণে সব পার্লামেন্ট সদস্যের মতামত নেবেন মালয়েশিয়ার রাজা আব্দুল্লাহ রি’আয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ। মঙ্গলবার থেকেই শুরু হয়েছে এই সাক্ষাৎকার পর্ব, চলবে টানা দুই দিন।

রাজপরিবারের মুখপাত্র আহমাদ ফাদিল শামসুদ্দিন জানান, দলমত নির্বিশেষে এই সাক্ষাৎকার পর্বে মঙ্গলবার অংশ নিচ্ছেন ৯০ জন পার্লামেন্ট সদস্য। তাদের একজন একজন করে সবার মতামত নেবেন রাজা আব্দুল্লাহ। এ সময় সরকারের মুখ্য সচিব মো: জুকি আলীও উপস্থিত থাকবেন।

‘সাক্ষাৎকার হবে খুবই সাধারণ। সবাই বড়জোর দু-তিন মিনিট করে সময় পাবেন। সাক্ষাৎকার চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সোমবার রাতেই সব পার্লামেন্ট সদস্যকে এ বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে।’

আহমাদ ফাদিল বলেন, রাজা প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার ক্ষমতা রাখেন। কিন্তু তিনি পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের মতামত নিয়ে সেটি নির্ধারণ করবেন। এজন্য তিনি প্রথমবারের মতো ব্যক্তিগতভাবে পার্লামেন্ট সদস্যদের সাক্ষাৎকার নেবেন।

দেশটির রাজনীতিতে সপ্তাহব্যাপী নানা নাটকীয়তার পর সোমবার দুপুরে আচমকা পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। পদত্যাগের পর তিনি রাজা আবদুল্লাহর সাথে দেখা করতে রাজপ্রাসাদে যান। এ সময় মাহাথিরকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা। সূত্র : নিউ স্ট্রেইট টাইমস।


আরো সংবাদ



premium cement