১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তনে ‍তুষারধসে নিহত ২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে ২০২০ সালের ২২ জানুয়ারির ঠাণ্ডা ও কুয়াশাচ্ছন্ন সকালে সাহায্যের জন্য দাঁড়িয়ে আছেন এক ভিক্ষুক নারী। এ দিন তাপমাত্রা ছিল মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস - সংগৃহীত

আফগানিস্তানের মধ্যাঞ্চলের দাইকুন্ডি প্রদেশে বেশ কয়েকটি তুষারধসের ঘটনায় কমপক্ষে ২১ ব্যক্তি নিহত হয়েছেন বলে শুক্রবার কর্তৃপক্ষ জানিয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ তামিম আজিমি জানান, বৃহস্পতিবারের এ দুর্ঘটনায় ১০ জন আহত হওয়ার পাশাপাশি সাতজন নিখোঁজ রয়েছেন। নিহত ২১ জনের সবাই দুটি পরিবারের সদস্য জানিয়ে আজিমি আরও বলেন, তুষারধসে কমপক্ষে ৫০টি ঘর ধ্বংস হয়ে গেছে।

তিনি জানান, নিহতের সংখ্যা বাড়তে পারে। ঠান্ডা আবহাওয়া ও প্রতিকূল পরিস্থিতির কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। ওই এলাকার বেশির ভাগ মহাসড়ক ভারী তুষারপাত ও তুষারধসের ভয়ের কারণে কয়েক সপ্তাহ ধরে বন্ধ রয়েছে।

আফগানিস্তানের শীতের মৌসুম কঠোর হয়। দেখা দেয় ভারী তুষারপাত, তুষারধস ও আকস্মিক বন্যা। বৃহস্পতিবারের দুর্ঘটনা মিলিয়ে গত দুই মাসে দেশটিতে তুষারধস ও আকস্মিক বন্যায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে। সেই সাথে অনেকে আহত হয়েছেন। আর শীত শুরু হওয়ার পর থেকে আকস্মিক বন্যায় ২ হাজার ৪০০ বাড়ি ভেসে গেছে। সূত্র ; ইউএনবি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল