২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে নিষিদ্ধ ভালোবাসা দিবস

- ছবি : সংগৃহীত

‘ইসলামী মূল্যবোধ বজায় রাখতে’ ইন্দোনেশিয়ার একটি প্রদেশে ভালোবাসা দিবস নিষিদ্ধ করা হয়েছে। ইন্দোনেশিয়ার বান্দা আচেহ প্রদেশে ভালোবাসা দিবস নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশটির মেয়র আমিনুল্লাহ উসমান।

এ উপলেক্ষে প্রদেশটির হোটেল, রেস্টুরেন্ট এই বিনোদন কেন্দ্রগুলোতে বিশেষ কোন অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তিনি বলেন, ইসলামি মূল্যবোধের বিশুদ্ধতা বজায় রাখতে এবং ইসলামিক আইনগুলোকে শক্তিশালী করতে আমরা জনসাধারণকে জানাতে চাই যে ভ্যালেন্টাইনস ডে ইসলামি আইনের পরিপন্থী এবং আচেহ প্রদেশের সংস্কৃতির অংশ নয়।

মেয়র প্রদেশটির যুবকদের ভালোবাসা দিবস উপলক্ষে কোনো ধরণের অনুষ্ঠান ও কার্যক্রম থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ইসলামিক আইন ও আচেহ সংস্কৃতির বিরোধী এই ভালোবাসা দিবস আচেহ প্রদেশের ঐতিহ্য বিরোধী।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশের জনসংখ্যা ২ লাখ ৭০ হাজার।

আচেহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ার একমাত্র অঞ্চল যেখানে শরিয়া আইন প্রচলিত। ব্যভিচার, জুয়া, সমকামী এবং বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কের মতো অপরাধের জন্য ইসলামি আইনে শাস্তি দেয়া হয়।

এছাড়া পশ্চিম জাভার বান্দুং এডুকেশন এজেন্সি প্রদেশটির প্রাথমিক ও মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভালোবাসা দিবস পালনে নিষেধাজ্ঞা জারি করে সার্কুলার জারি করেছে।

বান্দুং শিক্ষা এজেন্সির সেক্রেটারি কুকু সাপুত্রা বলেছেন, ভালোবাসা দিবসে শিক্ষার্থীদের ভুল কর্মকাণ্ডে জড়িয়ে পড়তে বাধা দেওয়ার জন্য কয়েক বছর ধরে এই নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, ভালোবাসা দিবস উদযাপন ইন্দোনেশিয়ার রীতি-নীতি ও সংস্কৃতির পরিপন্থী। ডেইলি মেইল।


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল