১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গজনিতে নিহত মার্কিন পাইলটদের লাশ উদ্ধার

- সংগৃহীত

আফগানিস্তানের গজনি প্রদেশের তালেবান নিয়ন্ত্রিত অংশে বিধ্বস্ত মার্কিন সামরিক বিমানের দুই পাইলটের দেহাবশেষ উদ্ধার করেছে মার্কিন বাহিনী। মঙ্গলবার এসব দেহাবশেষের সাথে বিমানটির ফ্লাইট ডাটা রেকর্ডার ও ধ্বংস হওয়া অবশিষ্টাংশও উদ্ধার করা হয়েছে আমেরিকান ও আফগানিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন।

সোমবার গজনির তালেবান নিয়ন্ত্রিত দেহ ইয়াক জেলায় বিমানটি বিধ্বস্ত হয়। এটি ই-১১এ বিমান ছিল বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী। তারা গুলি করে বিমানটি নামিয়েছে বলে দাবি করেছে তালেবান, যা নিয়ে বির্তক রয়েছে।

মঙ্গলবার সকালে আফগানিস্তানের সরকারি বাহিনীগুলো বিধ্বস্ত বিমানটির কাছে যাওয়ার উদ্যোগ নিলে কাছাকাছি এলাকায় তালেবান যোদ্ধাদের সাথে তাদের সংঘর্ষ হয়। তবে মার্কিন বাহিনী নিহতদের দেহাবশেষ উদ্ধার করতে গেলে তারা বাধা দেবে না বলে জানায় তালেবান। পরে এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলে, ‘আফগানিস্তানের গজনি প্রদেশের যেখানে ইউএস বোম্বাডিয়ার ই-১১এ বিমানটি বিধ্বস্ত হয়েছে সেখান থেকে দুই কর্মীর দেহাবশেষ উদ্ধার করেছে যুক্তরাষ্ট্রের বাহিনীগুলো’। স্থানীয় আফগানরা দেহাবশেষগুলো ‘শ্রদ্ধা ও সম্মানের’ সাথে রক্ষা করেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘বিমান বিধ্বস্তের কারণ এখনো তদন্তাধীন আছে, যাই হোক বিধ্বস্তের ঘটনাটি শত্রুর গুলিতে ঘটেছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি’।

পরিচয় না প্রকাশ করার শর্তে মার্কিন সামরিক বাহিনীর এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, বেশ কয়েকবার দেহাবশেষগুলো উদ্ধারের উদ্যোগ নেয়া হলেও বন্ধুর পার্বত্য এলাকা ও খারাপ আবহাওয়ার জন্য তা বিঘ্নিত হয়। সূত্র : রয়টার্স।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল