২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের স্থায়ী সদস্যপদের প্রতি রাশিয়ার সমর্থন

- সংগৃহীত

সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের স্থায়ী সদস্যপদের প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারত সফররত ল্যাভরভ শনিবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে তার দেশের ওই অবস্থানের কথা ঘোষণা করেন।

ইরান বর্তমানে সাংহাই সহযোগিতা সংস্থার পর্যবেক্ষক সদস্য হিসেবে রয়েছে বলে উল্লেখ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই সংস্থায় ইরান স্থায়ী সদস্যপদ লাভের যে আবেদন জানিয়েছে তার প্রতি রাশিয়াসহ বেশিরভাগ সদস্যদেশের সমর্থন রয়েছে।

চলতি বছর রাশিয়া সাংহাই সহযোগিতা সংস্থার সভাপতির দায়িত্ব পালন করছে এবং আগামী জুলাই মাসে মস্কোয় এই সংস্থার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সদস্য দেশগুলোর মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে ২০০১ সালে চীনের সাংহাই নগরীতে অনুষ্ঠিত এক সম্মেলনে সাংহাই সহযোগিতা সংস্থা গঠন করার ঘোষণা দেয়া হয়। শুরুতে এই সংস্থার সদস্য দেশগুলো ছিল কাজাখস্তান, চীন, কিরগিজিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তান। পরবর্তী ভারত ও পাকিস্তানকে এই সংস্থার স্থায়ী সদস্যপদ দেয়া হয়।

বর্তমানে ইরান ছাড়াও আফগানিস্তান, মঙ্গোলিয়া ও বেলারুশ এই সংস্থার পর্যবেক্ষক সদস্যের দায়িত্ব পালন করছে। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement