২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের সাথে ১০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব তালেবানের

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাথে কাঙ্খিত চুক্তি স্বাক্ষর হলে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে তালেবান। এ সময়ে আফগান সরকারি বাহিনীর ওপরও সহিংসতা কমিয়ে আনবে বলে জানিয়েছে তারা। তবে তাদের চুক্তির শর্ত কি ছিল তা স্পষ্টভাবে এখনো জানা যায়নি।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানের ১৮ বছরের যুদ্ধ অবসানে ২০১৮ সালের জুন থেকে দোহায় মার্কিন কর্মকর্তাদের সাথে আলোচনা শুরু করে তালেবান। এ বছরের সেপ্টেম্বরে উভয়পক্ষের আলোচকরা একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা বললেও পরে তা বাতিল করে দেন ট্রাম্প। এর তিন মাসের মাথায় শনিবার নতুন করে আনুষ্ঠানিক আলোচনায় বসে দুইপক্ষ। এর আগে অবশ্য উভয়পক্ষের তরফেই অনানুষ্ঠানিক আলোচনার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

সর্বশেষ এই আলোচনা যদি সফল হয় তবে আফগানিস্তানে দীর্ঘ দিন ধরে চলা সঙ্ঘাতের অবসান হবে। তালেবানের এক মুখপাত্র সুহাইল সাহিন জানান, আলোচনার জন্য তারা বুধ ও বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তাদের সাথে বসেছেন। দুইপক্ষের এই আলোচনা খুবই কার্যকরী ছিল বলে জানান তিনি।

এই ব্যাপারে সংশ্লিষ্ট এক ব্যক্তি রয়টার্সকে জানান, তালোনের শীর্ষ নেতারা মার্কিন সেনাদের সাথে ১০ দিনের যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা করেছেন এবং সম্মতি জানিয়েছেন। একই সাথে এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপর হামলাও কমাবে তারা। সিনিয়র এক তালেবান কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র চেয়েছিল আমরা যেন আলোচনার সময় যুদ্ধ বন্ধ রাখি। আমাদের শূরা পরিষদ থেকে জানানো হয় আমরা যেদিন শান্তি চুক্তিতে স্বাক্ষর করব সেদিনই যুদ্ধ থামবে।’ রয়টার্স।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল