২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন জাপানি মন্ত্রী

- সংগৃহীত

জাপানের পরিবেশ বিষয়ক মন্ত্রী শিনজিরো কইজুমি ঘোষণা দিয়েছেন তিনি পিতৃত্বকালীন ছুটি নেবেন। কোনো পুরুষের এভাবে পিতৃত্বকালীন ছুটি নেয়ার ঘোষণা দেয়া জাপানে খুব একটা প্রচলিত নয়। আর কোনো মন্ত্রীর এ ছুটি নেয়ার নজির তো নেই-ই।

জাপানি মন্ত্রী কইজুমি বলছেন, তার সন্তান পৃথিবীর আলো দেখার প্রথম মাসের মধ্যে দু’সপ্তাহের ছুটিতে যেতে চাচ্ছেন তিনি। চলতি মাসের শেষদিকেই তার সন্তান জন্ম নিতে পারে। যেমনটা আলোচনা চলছে অর্থাৎ শেষ পর্যন্ত যদি কইজুমি এ ছুটি নেন, তবে তিনিই হবেন প্রথম কোনো জাপানি মন্ত্রী যিনি পিতৃত্বকালীন ছুটি নিলেন।

জাপানের পুরুষ এবং নারী প্রত্যেকেই সন্তানের জন্ম উপলক্ষে কাজ থেকে এক বছর পর্যন্ত বিরতি নিতে পারেন, অর্থাৎ এক বছরের পর্যন্ত ছুটি নেয়ার বিধান তাদের রয়েছে। কিন্তু কাজের চাপের কারণে ২০১৮ সালে মাত্র ৬ শতাংশ বাবা এ ছুটি নিয়েছেন, মায়েদের ক্ষেত্রে এ হার ৮২ শতাংশ।

৩৮ বছর বয়সী কইজুমি সাংবাদিকদের বলেছেন, সন্তান জন্মদানের পর মায়েদের যে সময়টা সবচেয়ে কঠিন যায়, সেই সময়টাতে দু’সপ্তাহের ছুটি নেবেন তিনি। তবে তিনি তার দাফতরিক কাজকে গুরুত্ব দেবেন সবার আগে। আরও বেশি ইমেইল ব্যবহার করে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজ চালিয়ে যাবেন বলেও উল্লেখ করেছেন তিনি। তবে সংসদ অধিবেশনের মতো গুরুত্বপূর্ণ ইভেন্টগুলোতে তিনি উপস্থিত থাকবেন।

কইজুমি পিতৃত্বকালীন ছুটি নেবেন বলে গতবছর প্রথম ঘোষণা দেন। এরপর থেকেই বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। শিনজিরো কইজুমিকে জাপানের রাজনীতির উদীয়মান তারকা বলে মনে করা হয়। জাপানের জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কইজুমির দ্বিতীয় ছেলে তিনি।

উল্লেখ্য, জাপানে দিন দিন বয়স্ক নাগরিকের সংখ্যা বেড়ে যাওয়া এবং জন্মহার কমে যাওয়া সাম্প্রতিক বছরগুলোতে বড় এক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জন্মহার বাড়াতে জাপান সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। পিতৃত্বকালীন ছুটি এসবের একটি। গত বছরের শেষ দিকে সরকারি আমলাদের পিতৃত্বকালীন ছুটি দেয়ার নীতি গ্রহণ করে জাপান। জাপানের হিরোশিমা ও মিইতে এই নিয়ম চালু হওয়ার পর কইজুমি হলেন প্রথম মন্ত্রী যিনি পিতৃত্বাকালীন ছুটিতে যাচ্ছেন। সূত্র : আল জাজিরা ও বিবিসি।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল