১৭ জানুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া চুক্তি : সময় ফুরিয়ে যাচ্ছে

-

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মঙ্গলবার সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে একটি চুক্তিতে পৌঁছাতে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের জন্যে সময় ফুরিয়ে যাচ্ছে। উভয় দেশের আলোচনা প্রক্রিয়ায় মুন মধ্যস্থতা করেন। খবর এএফপি’র।

মুন দীর্ঘ দিন ধরে পিয়ংইয়ংয়ের পিছু লেগে আছেন। এক্ষেত্রে তিনি সোহার্দ্যপূর্ণ কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত উইন্টার অলিম্পিক অনুষ্ঠানকে কাজে লাগান। এর ধারাবাহিকতার চূড়ান্ত পর্যায়ে কিম ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সিঙ্গাপুরে প্রথম যুগান্তকারী সম্মেলন অনুষ্ঠিত হয়।

নিষেধাজ্ঞা শিথিল করা প্রশ্নে গত বছর হ্যানয়ে তাদের দ্বিতীয় সম্মেলন ভেস্তে যাওয়ার পর থেকে আলোচনা মুখ থুবড়ে পড়ে।

উল্লেখ্য, আগের আলোচনায় বলা হয়েছিল উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে পিয়ংইয়ং তাদের পরমাণু কর্মসূচি পরিত্যাগে আগ্রহী। আর তখন থেকেই উত্তর কোরিয়া তাদের পরমাণু ও আন্ত:দেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বন্ধ রাখে। তবে এখন তারা বলছে, পিয়ংইয়ংয়ের দাবি ওয়াশিংটন প্রথমে পালন না করলে তারা আর আলোচনায় ফিরে যাবে না।

মুন তার বার্ষিক নববর্ষের সংবাদ সম্মেলনে বলেন, ‘এটা স্পষ্ট যে চুক্তির জন্যে সময় ফুরিয়ে যাচ্ছে।’


আরো সংবাদ

একদিনের ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মা ‘সোনার বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে হবে’ ঢাকা সিটি নির্বাচনের তারিখের বিষয়টি ইসির : স্বরাষ্ট্রমন্ত্রী মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি দীপু জাপার যুগ্ম মহাসচিব ময়মনসিংহে ট্রেনের বগি লাইনচ্যুত : ভৈরব-চট্টগ্রামের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিন এবার জন্ম নিল সবুজ রঙের কুকুর, হতবাক নেটদুনিয়া উচ্চতর গণিত বইয়ে ত্রুটি, বিপাকে শিক্ষার্থীরা বাংলাদেশ দলটি অনেক বেশি ভয়ংকর : মিসবাহ উদ্ভট ধর্মীয় অনুষ্ঠানে ৭ জনকে হত্যা, শরীরে বাইবেল বেঁধে নির্যাতন শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচারণা চালাবেন ইশরাক

সকল