২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমার-চীন রেললাইন : অস্বস্তিতে দিল্লি

মিয়ানমার-চীন রেললাইন : অস্বস্তিতে দিল্লি - ছবি : সংগৃহীত

ভারতের অস্বস্তি বাড়িয়ে মিয়ানমারের সঙ্গে রেল সংযোগ তৈরি করছে চীন। গোটা প্রকল্পটির দিকে কড়া নজর রেখেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এখন পর্যন্ত প্রকাশ্যে মুখ খোলা হয়নি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়েল সূত্রের বক্তব্য, পরবর্তী কালে ওই প্রকল্পের রূপরেখা দেখে মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বিষয়টি তোলা হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে খবর, চীনের কুনমিং থেকে মিয়ানমারের দু’টি বন্দরে রেল সংযোগ গড়ার প্রকল্প নিয়েছে বেইজিং। সমস্যা হলো, এই রেল সংযোগ রাখাইন প্রদেশের সিতোই বন্দরের পাশ দিয়ে যাবে। বঙ্গোপসাগরের উপর এই সিতোই বন্দরটি ২০১৬ সালে ভারত তৈরি করেছিল। ওই এলাকায় একটি কৌশলগত ঘাঁটি তৈরি করা এবং নরেন্দ্র মোদি সরকারের ‘অ্যাক্ট ইস্ট’ নীতিকে জোরদার করার জন্যই এই বন্দরের নির্মাণ।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডরের অঙ্গ হিসেবে চীনা রেল ওই এলাকায় সমীক্ষা করতে শুরু করেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আশঙ্কা, এই রেল প্রকল্পের মাধ্যমে রাখাইন প্রদেশে ভারতীয় পরিকাঠামোর উপর নজর রাখাই শুধু নয়, ভবিষ্যতে মিয়ানমারের অন্য বন্দরগুলোরও দখল নিতে চাইছে বেইজিং।

সিতোই বন্দর তৈরির পর ভারতের সঙ্গে সংযোগ তৈরির জন্য দক্ষিণ-পূর্বের দেশগুলোর সুবিধা হচ্ছে। সিতোইয়ের সঙ্গে মাল্টি মোডাল ট্রান্সপ‌োর্টের মাধ্যমে যুক্ত করা হয়েছে মিজোরামকে। পাশাপাশি, ভারতের সঙ্গে থাইল্যান্ডের একটি সড়ক যোগাযোগ প্রকল্প শুরু হয়েছে মিয়ানমারের উপর দিয়ে। ২০২০ সালে তার কাজ শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। গোটা বিষয়টি বেইজিংয়ের নজরে রয়েছে বলে নয়াদিল্লির কূটনীতিকদের দাবি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement