২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ত্রিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি আলোচনায় জাপান চীন দক্ষিণ কোরিয়া

- ছবি : সংগৃহীত

ত্রিপক্ষীয় মুক্তবাণিজ্যচুক্তি স্বাক্ষরের লক্ষ্যে চীনে এক সম্মেলনে অংশ নিয়েছেন জাপান, চীন ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা। গতকাল মঙ্গলবার চীনের দক্ষিণাঞ্চলের চেংডু শহরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে চীনের প্রধানমন্ত্রী লি কিকিয়াং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন অংশ নিয়েছেন।

চীনের চেংডু শহরে মঙ্গলবার এক সম্মেলনে অংশ নিয়েছেন ওই তিন দেশের প্রধানমন্ত্রী। সম্মেলনে মুক্তবাণিজ্য এবং পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর হতে পারে। পিয়ংইয়ংয়ের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে পরিত্রাণ পেতে উত্তর কোরিয়ার দাবি জোরাল হচ্ছে। এর মধ্যে সম্মেলনে চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার নেতারা উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির অবসানে তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

চীনের প্রধানমন্ত্রী লি বলেছেন, তিন দেশ ঐক্যমতে পৌঁছেছে যে, কোরীয় দ্বীপের সঙ্কট সমাধানে একমাত্র কার্যকর উপায় হলো সংলাপ এবং পরামর্শ। কোরীয় উপদ্বীপের সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে রাজনৈতিক উপায়ে কাজ করতে আমরা তিন দেশ সম্মত হয়েছি।

চলতি বছরের মধ্যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে মুক্তি না পেলে উত্তর কোরিয়া নজিরবিহীন পদক্ষেপ নেবে বলে হুমকি দিয়েছে। তবে ধারণা করা হচ্ছে, পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া। দেশটি বলছে, ওয়াশিংটনের পদক্ষেপের ওপর যুক্তরাষ্ট্রকে ক্রিস্টমাসের উপহার দেবে পিয়ংইয়ং।

চীন মনে করে যে, অবাধ বাণিজ্যকে রক্ষা করে বিশ্বশান্তির বহুপক্ষীয়তা রক্ষায় সুবিধা হয়। লি, আবে এবং মুন বলেছেন, তারা আঞ্চলিক পারস্পরিক সহযোগিতা, অর্থনীতি, পরিবেশ নিয়ে আলোচনা করেছেন। আমরা তিনজনই মুক্তবাণিজ্য এবং অর্থনৈতিক একীভূতকরণের পক্ষে। চীন মনে করে, মুক্তবাণিজ্যের মাধ্যমে বহুপক্ষীয় বিশ্বশান্তি রক্ষা করা সম্ভব।

এর আগে রোববার বেইজিংয়ে চীনের বাণিজ্যমন্ত্রী ঝং শান, জাপানের বাণিজ্যমন্ত্রী হিরোশি কাজিয়ামা ও দক্ষিণ কোরিয়ার শিল্পমন্ত্রী সাং ইউন মোর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে চীনের বাণিজ্যমন্ত্রী ঝং শান বলেন, এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত এবং বৈশ্বিক অর্থনীতির সমৃদ্ধির জন্য বেইজিং, টোকিও ও সিউলের কাজ করা উচিত। রফতানিনির্ভর চীন ১৬ দেশের রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ (আরসিইপি) চুক্তি সম্পন্ন করতে আগ্রহ প্রকাশ করেছে। এসব দেশের মধ্যে অস্ট্রেলিয়া, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ড রয়েছে। রয়টার্স।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল