২৬ জানুয়ারি ২০২০

ইরানে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : মাহাথির

-

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরওপ করা নিষেধাজ্ঞাগুলোকে জাতিসঙ্ঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গতকাল শনিবার কাতারে এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি ওয়াশিংটনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে এ সুস্পষ্ট অবস্থান নেন।

৯৪ বছর বয়সী এ প্রধানমন্ত্রী বলেছেন ‘ইরানের ওপর যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার পুনর্বহালকে মালয়েশিয়া সমর্থন করে না। এ নিষেধাজ্ঞাগুলো স্পষ্টতই জাতিসঙ্ঘ সনদ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। জাতিসঙ্ঘই কেবল তার সনদের সাথে সামঞ্জস্য রেখে (কারো ওপর) নিষেধাজ্ঞা দিতে পারে। সনদ অনুসারে কেবল জাতিসঙ্ঘেরই নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা থাকতে পারে।

মার্কিন এ নিষেধাজ্ঞার ফলে মালয়েশিয়া এবং অন্যান্য দেশ ‘বড় একটি বাজার হারিয়েছে’ বলেও মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ। ‘দোহা ফোরাম’ নামের এ আন্তর্জাতিক সম্মেলনে কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানিও উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)