২৮ জানুয়ারি ২০২০

কনিষ্ঠতম প্রধানমন্ত্রীকে যে পরামর্শ দিলেন প্রবীণতম প্রধানমন্ত্রী

মাহাথির ও সানা - ছবি : সংগ্রহ

সম্প্রতি সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হয়েছে সানা মারিস। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন তিনি। কিন্তু একটি দেশের সফল রাষ্ট্রনেতা হিসাবে গড়ে তোলাই এখন সানার কাছে বড় একটি চ্যালেঞ্জ। তাই আগামী দিনের শুভকামনা জানিয়ে প্রবীণতম প্রধানমন্ত্রী হিসাবে রাষ্ট্র চালনার দায়িত্ব নিয়ে কিছু পরামর্শ দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ।

তিনি ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনোকে উদ্দেশ্য করে বলেন, যখন আমরা তরুণদের আদর্শে আস্থা রাখি তখন বয়স্ক নেতাদের অভিজ্ঞতাগুলোকেও বিবেচনা করে চলাও তাদের দরকার রয়েছে।মারিনো যদি বৃদ্ধ নাগরিকদের কথা শোনেন এবং নিজের তারুণ্যময় আদর্শ বজায় রেখে রাষ্ট্র পরিচলা করেন। তা হলে দুটি মতাদর্শে সমন্বয় ঘটবে। যেটা রাষ্ট্রের জন্য খুব গুরুত্বপূর্ণ হবে।

নব্বই ঊর্ধ্ব মাহাথির মালয়েশিয়ার জনগণের স্বার্থে রাজনীতিতে তার দ্বিতীয় ইনিসং শুরু করে। বিশ্বের প্রবীণতম প্রধানমন্ত্রী হয়ে নজির গড়েন।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)