film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

আইসিজেতে মিয়ানমারের বিচার শুরু

আইসিজেতে মিয়ানমারের বিচার শুরু - ছবি : ফেসবুক

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার বিচারের শুনানি শুরু হয়েছে।  মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা ৩টায় এই শুনানি শুরু হয়। নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের প্রতিনিধি হিসেবে হাজির রয়েছেন দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি।  তিনদিন চলবে মামলার শুনানি।

আলজাজিরা বলছে, মিয়ানমারের ঐতিহ্য অনুযায়ী পোশাক পরে আদালতে আসেন সু চি। তবে তিনি আদালতে প্রবেশের আগে সাংবাদিকদের সাথে কোনো কথা বলেননি। এ সময় তার সাথে ছিলেন নেদারল্যান্ডে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতসহ কয়েকজন উচ্চ পর্যায়ে র কর্মকর্তা।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর দায়ে এটিই প্রথম কোনো মামলা মিয়ানমার সরকারের বিরুদ্ধে। নভেম্বর মাসের ১১ তারিখ মামলাটি করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। মামলায় জাতিসঙ্ঘের ১৯৪৮ সালের কনভেনশন লঙ্ঘন করে গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে মিয়ানমার সরকার ও তার সেনাবাহিনীকে। আদালতে গাম্বিয়ার পক্ষে আছেন দেশটির আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। নিয়মানুয়ায়ী শুরুতেই দুই এডহক বিচারপতি গাম্বিয়ার নাভি পিল্লাই এবং মিয়ানমারের প্রফেসর ক্লাউস ক্রেস শপথ নিয়েছেন।

দেশের পক্ষে মামলার শুনানিতে অংশ নিতে সু চি নিজেই গিয়েছেন আন্তর্জাতিক বিচার আদলতে। আর মামলায় গাম্বিয়াকে সহযোগিতা করবে নেদারল্যান্ড ও কানাডা। এছাড়া ওয়াইসির পক্ষ থেকে গাম্বিয়াকে সহযোগিতা দেয়া হচ্ছে।


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল