২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের জয়লাভ

-

শ্রীলংকায় গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বলে তার মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা না হলেও পরাজয় মেনে নিয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা।

দেশটিতে ইসলামপন্থীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার সাতমাস পর শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুখপাত্র খেইলিয়া রামবুকওয়েলা বলেন, ‘আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এর মানে বিজয় সুস্পষ্ট। আমরা খুবই খুশি গোতাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন।’

এদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবাসন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি সংখ্যালঘু তামিলদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন। কিন্তু সিংহলী আসনসমূহে কম ভোট পেয়েছেন। তবে রাজাপাকসে (৭০) দ্বীপ দেশটির সিংহলী এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

বামপন্থী অনুরা কুমারা দেশনায়েক তৃতীয় অবস্থানে রয়েছেন, তিনি পেয়েছেন ৪.৬৯ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও শনিবারের ভোটে ১৫ দশমিক ৯৯ মিলিয়ন ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসের ছোট ভাই গোতাবায়া তামিল বিদ্রোহ দমনকালে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল