১৬ ডিসেম্বর ২০১৯

শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের জয়লাভ

-

শ্রীলংকায় গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বলে তার মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা না হলেও পরাজয় মেনে নিয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা।

দেশটিতে ইসলামপন্থীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার সাতমাস পর শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুখপাত্র খেইলিয়া রামবুকওয়েলা বলেন, ‘আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এর মানে বিজয় সুস্পষ্ট। আমরা খুবই খুশি গোতাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন।’

এদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবাসন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি সংখ্যালঘু তামিলদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন। কিন্তু সিংহলী আসনসমূহে কম ভোট পেয়েছেন। তবে রাজাপাকসে (৭০) দ্বীপ দেশটির সিংহলী এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

বামপন্থী অনুরা কুমারা দেশনায়েক তৃতীয় অবস্থানে রয়েছেন, তিনি পেয়েছেন ৪.৬৯ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও শনিবারের ভোটে ১৫ দশমিক ৯৯ মিলিয়ন ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসের ছোট ভাই গোতাবায়া তামিল বিদ্রোহ দমনকালে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


আরো সংবাদ

মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ যেকোনো মূল্যে ব্যাংকের আত্মসাৎকৃত টাকা আদায় করতে হবে : হাইকোর্ট টিকিট নিয়ে অনিয়মের অভিযোগে স্টেশন মাস্টারসহ ৪ জন বরখাস্ত আটাবে সম্মিলিত ফোরাম পূর্ণ প্যানেলে বিজয়ী সংগ্রাম সম্পাদক ও সাংবাদিক নেতাদের মামলা প্রত্যাহারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির নির্দেশ হাইকোর্টের ট্রাইব্যুনালে মানবপাচার মামলা নিয়ে হাইকোর্টের রুল ছেলের বাইকে বাসের ধাক্কা : মায়ের মর্মান্তিক মৃত্যু মির্জা ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন বিজয় দিবস উপলক্ষে সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ স্টেট ইউনিভার্সিটির ফার্মা ক্যারিয়ার ফেয়ার

সকল




hacklink Paykwik Paykasa
Paykwik