২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইচ্ছে হলেই নিষোধাজ্ঞা দেয়া উচিত নয় : মাহাথির

-

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে তার দেশ ইরানের সাথে বাণিজ্য চালু রাখতে পারছে না। অথচ ইরান হচ্ছে মালয়েশিয়ার একটি বড় ব্যবসায়িক অংশীদার। তিনি বলেন, ইরানের ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তা জাতিসঙ্ঘ সনদের সাথে সাংঘর্ষিক।

রোববার থাইল্যান্ডে অনুষ্ঠিত আসিয়ানের ৩৫তম শীর্ষ সম্মেলনের অবকাশে এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মাদ বলেন, কোনো দেশ আরেক দেশের ওপর অসন্তুষ্ট হলে সেই দেশের ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে না; এমন ব্যবস্থা জাতিসঙ্ঘ সনদের কোথাও নেই। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সাথে মালয়েশিয়ার বাণিজ্য অব্যাহত রাখতে যেসব সমস্যা হচ্ছে তার জন্য তিনি ওয়াশিংটনের তীব্র সমালোচনা করেন।

অন্য যেকোনো দেশের বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপের ঘটনাকে তিনি বেআইনি বলে মন্তব্য করেন। মাহাথির বলেন, নিষেধাজ্ঞার প্রভাব শুধু কোনো একটি দেশের ওপর সীমাবদ্ধ থাকে না; সে অর্থে মালয়েশিয়াও নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল